kalerkantho

রবিবার । ০৮ ডিসেম্বর ২০১৯। ২৩ অগ্রহায়ণ ১৪২৬। ১০ রবিউস সানি ১৪৪১     

মিয়ানমারের দুই সাংবাদিকের দণ্ডের প্রতিবাদে ঢাকায় মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক   

৫ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



সত্য প্রকাশের দায়ে ওয়া লোন এবং কিয়াও সোয়ে নামক রয়টার্সের দুজন সাংবাদিককে মিয়ানমারের একটি আদালত সাত বছরের সাজা দেওয়ায় প্রতিবাদ জানিয়েছেন বাংলাদেশের সাংবাদিকরা। গতকাল মঙ্গলবার ঢাকায় জাতীয় প্রেস ক্লাবের সামনে অনুষ্ঠিত এক প্রতিবাদী মানববন্ধন থেকে ওই দুই সাংবাদিকের নিঃশর্ত মুক্তি দাবি করা হয়। ‘অসাম্প্রদায়িক বাংলাদেশের জন্য গণমাধ্যম’ এই মানববন্ধনের আয়োজন করে। মানববন্ধনে বক্তব্য দেন সাংবাদিক অমিয় ঘটক পুলক, রাজু আহমেদ, সাজ্জাদ হোসেন, জাহাঙ্গীর খান বাবু প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, মিয়ানমারের আদালতের এই রায়ে প্রমাণিত হয়েছে, মিয়ানমারের সরকার ও সেনাবাহিনী রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর যে বর্বর অত্যাচার চালিয়েছে তা তাদের রাষ্ট্রীয় গোপনীয় কর্ম হিসেবে তারা মনে করে। তাদের সেই গোপন নিষ্ঠুরতার সংবাদ প্রকাশের কারণেই ‘অফিসিয়াল সেক্রেসি অ্যাক্ট’-এর আওতায় দুই সাংবাদিককে সাজা দেওয়া হয়েছে।

মানববন্ধন থেকে দুই সাংবাদিকের নিঃশর্ত মুক্তি, রোহিঙ্গা শরণার্থীদের যথাযথ অধিকার ও মর্যাদার সঙ্গে মিয়ানমারে প্রত্যাবাসন এবং মানবতার বিরুদ্ধে অপরাধ ও গণহত্যার দায়ে মিয়ানমারের সরকার ও সেনাবাহিনীর সংশ্লিষ্ট ব্যক্তিদের বিচার দাবি করা হয়।

মন্তব্য



সাতদিনের সেরা