kalerkantho

রবিবার। ১৬ জুন ২০১৯। ২ আষাঢ় ১৪২৬। ১২ শাওয়াল ১৪৪০

চিকিৎসাসেবায় অভিনব উদ্যোগ ‘ডাক্তার ভাই’

নিজস্ব প্রতিবেদক   

১৪ এপ্রিল, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চিকিৎসাসেবায় অভিনব উদ্যোগ ‘ডাক্তার ভাই’

দেশে প্রথমবারের মতো চালু হলো প্রযুক্তিভিত্তিক অভিনব চিকিৎসাসেবা ‘ডাক্তার ভাই’। এর মধ্য দিয়ে সব সময়, সব স্থানে নিজের স্বাস্থ্যের অবস্থা নিজেই জানা সম্ভব হবে। শুধু স্বাস্থ্যতথ্যই নয়, এর সঙ্গে থাকছে স্বাস্থ্যবীমা সুবিধাও। বছরে মাত্র ৫০০ টাকা প্রিমিয়ামে দেশের যেকোনো জায়গায় বসে বছরে ১৫ হাজার টাকার চিকিৎসাসেবা গ্রহণের সুযোগ পাবে ‘ডাক্তার ভাই’-এর সদস্যরা।

গত বৃহস্পতিবার দেশের নতুন এ স্বাস্থ্য আয়োজনের উদ্যোক্তা প্রতিষ্ঠান হেলথকেয়ার ইনফরমেশন সিস্টেম লিমিটেড সাংবাদিকদের কাছে এসব তথ্য তুলে ধরে। রাজধানীর গুলশানে ডেভোটেক টেকনোলজি পার্কে বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরামের সদস্যদের সঙ্গে এ অবহিতকরণ অনুষ্ঠানে একই সঙ্গে বিনা মূল্যে বিভিন্ন ধরনের স্বাস্থ্যসেবাও দেওয়া হয়।

হেলথকেয়ার ইনফরমেশন সিস্টেম লিমিটেডের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ড. হারুনুর রশীদ জানান, স্মার্ট প্রযুক্তির যেকোনো মোবাইল ফোনের অ্যাপ ও ওয়েবসাইটের মাধ্যমে ‘ডাক্তার ভাই’ প্ল্যাটফর্ম ব্যবহার করে কাগজের বদলে সম্পূর্ণ ডিজিটাল উপায়ে স্বাস্থ্য রেকর্ড সংরক্ষণ করা যাবে। হেলথকেয়ার ইনফরমেশন সিস্টেম লিমিটেডের সহপ্রতিষ্ঠাতা এবং ডেভোটেক টেকনোলজি পার্কের চেয়ারম্যান রায়হান শামসিসহ অনেকেই অনুষ্ঠানে উপস্থিত ছিল।

অনুষ্ঠানে জানানো হয়, স্মার্টফোন ব্যবহারকারীরা ‘ডাক্তার ভাই’ অ্যাপের মাধ্যমে বা ১৬৫৪৪ হটলাইনে কল করে সহজেই বিশেষজ্ঞ ডাক্তারের অ্যাপয়েন্টমেন্ট নিতে পারবে। দেশব্যাপী পাঁচ শর বেশি পার্টনার হাসপাতাল, ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার, ফার্মেসি ও লাইফস্টাইল আউটলেট থেকে ‘ডাক্তার ভাই’ স্বাস্থ্যসেবা কার্ড দেখিয়ে গ্রাহকরা ৪০ শতাংশ পর্যন্ত ডিসকাউন্ট উপভোগ করতে পারবে। যেকোনো মৃত্যুর ক্ষেত্রে গ্রাহকরা ২৫ হাজার টাকা জীবনবীমা সুবিধার আওতায় থাকবে।

এর বাইরে ‘ডাক্তার ভাই’ অ্যাপ ব্যবহার করে অভিজ্ঞ ডাক্তারের কাছে সাধারণ স্বাস্থ্যসংক্রান্ত প্রশ্ন্ন করা যাবে। অ্যাপটির মেডিসিন রিমাইন্ডার, স্লিপ রিমাইন্ডার ও স্টেপস কাউন্ট ফিচার ব্যবহার করে গ্রাহকরা অধিকতর স্বাস্থ্যকর জীবনযাপন করতে সক্ষম হবে। ‘ডাক্তার ভাই’ সম্পর্কে বিস্তারিত তথ্য জানা যাবে www.daktarbhai.com ওয়েবসাইটে।

মন্তব্য