kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০২২ । ২৪ অগ্রহায়ণ ১৪২৯ । ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

মধুসূদন একাডেমি পুরস্কার পাচ্ছেন ড.সাইমন জাকারিয়া

কেশবপুর (যশোর) প্রতিনিধি   

২৮ জানুয়ারি, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সাগরদাড়ি মধুসূদন একাডেমির পক্ষ থেকে ২০১৮ সালের ‘মধুসূদন একাডেমি পুরস্কার’ ঘোষণা করা হয়েছে। এবার গবেষক ও নাট্যকার ড. সাইমন জাকারিয়া এ পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন।

সাইমন জাকারিয়া মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ‘মেঘনাদবধ কাব্য’ অবলম্বনে রচনা ও প্রকাশ করেছেন ‘মেঘনাদবধের পর’ নাটক। বাংলাদেশে মঞ্চায়নের পর ইংল্যান্ডের তারা আর্টসের প্রযোজনায় ‘দি স্লেইং অব মেঘনাদ’ নাটক একাধিকবার মঞ্চায়নের মাধ্যমে সাম্প্রতিক সময়ে মধুসূদনকে সমকালের প্রেক্ষাপটে নাট্যকর্মী ও সাধারণ মানুষের কাছে পৌঁছে দেওয়ার প্রয়াস পেয়েছেন।

বিজ্ঞাপন

স্বদেশ ও আন্তর্জাতিক বিশ্বে মধুসূদনকে নতুনভাবে উপস্থাপনের মধ্য দিয়ে মধুসূদন চর্চায় অবদানের জন্য গতকাল শনিবার  মধুসূদন একাডেমি কার্যনির্বাহী কমিটির এক সভায় ড. সাইমন জাকারিয়াকে এ পুরস্কার প্রদানের জন্য মনোনীত করা হয়। একাডেমির পরিচালক কবি খসরু পারভেজ জানান, আগামী ২৯ জুন মধুসূদন দত্তের মৃত্যুবার্ষিকী অনুষ্ঠানে এ পুরস্কার প্রদান করা হবে। পুরস্কার হিসেবে থাকবে নগদ অর্থ, ক্রেস্ট ও সম্মাননাপত্র।

ড. সাইমন জাকারিয়া বাংলা একাডেমির সহ-পরিচালক হিসেবে কর্মরত আছেন। তিনি শতাধিক একক নাটকসহ অসংখ্য গবেষণাগ্রন্থের প্রণেতা। উল্লেখ্য, এখন থেকে মধুসূদন চর্চা ও গবেষণায় অবদানের জন্য মধুসূদন স্মারক সংস্থা ‘মধুসূদন একাডেমি’ প্রতিবছর এ পুরস্কার প্রদান করবে। ১৯৯২ সালে প্রবর্তিত এই পুরস্কার ২০০৩ সাল পর্যন্ত প্রদানের পর দীর্ঘ বিরতিতে পুনরায় চালু করা হয়েছে।



সাতদিনের সেরা