kalerkantho

বৃহস্পতিবার । ২০ জুন ২০১৯। ৬ আষাঢ় ১৪২৬। ১৬ শাওয়াল ১৪৪০

‘জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠনের’ সিদ্ধান্ত আইওয়াশ : রিজভী

নিজস্ব প্রতিবেদক   

৪ অক্টোবর, ২০১৭ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রোহিঙ্গা সংকট সমাধানে মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের ‘জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠন’-এর সিদ্ধান্ত আইওয়াশ বলে মনে করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী। তিনি বলেছেন, ‘মিয়ানমার ও বাংলাদেশের মধ্যে বৈঠকটি আইওয়াশ ছাড়া কিছুই নয়। জাতিসংঘকে পাশ কাটিয়ে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠনের চুক্তিতে মিয়ানমার সম্মত হয়েছে বলে পররাষ্ট্রমন্ত্রী যে কথা গণমাধ্যমকে বলেছেন তা ভাঁওতাবাজি ছাড়া আর কিছুই না। আমরা মনে করি, রোহিঙ্গা প্রত্যাবর্তনে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠনের সিদ্ধান্ত বাস্তবায়ন একটি সুদীর্ঘ বিলম্বিত পথ। রোহিঙ্গাদের পূর্ণ নিরাপত্তাসহ স্বদেশে ফেরত নেওয়ার কোনো তাগিদ নেই সেখানে।

গতকাল মঙ্গলবার দুপুরে নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে রিজভী এ কথা বলেন।

রিজভী অভিযোগ করেন, মিয়ানমারের মন্ত্রী বাংলাদেশ সফরের সময়ও সেখানে রোহিঙ্গাদের ওপর বর্বর নির্যাতন অব্যাহত রয়েছে। সেখান থেকে হাজার হাজার রোহিঙ্গা পালিয়ে আসছে। সোমবার বিকেলে হোয়াইক্যাং উলুবনিয়া সীমান্ত দিয়ে ১০ হাজারের বেশি রোহিঙ্গা পালিয়ে এসেছে। টেকনাফের নাইটাংপাড়া ও শাহপরীর দ্বীপ পয়েন্ট দিয়েও রোহিঙ্গারা প্রবেশ করেছে। এসব বিষয়ে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী কিছুই বলেননি। তিনি দেশবাসীকে মন ভোলানোর কথা বলেছেন। রোহিঙ্গাদের দুর্দশা বৃদ্ধি করে পুরস্কার প্রাপ্তির আশার উৎসবে ব্যস্ত সরকার।

প্রধান বিচারপতির ছুটির বিষয়ে প্রতিক্রিয়া দেবে বিএনপি : প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার ছুটিতে যাওয়ার বিষয়ে প্রতিক্রিয়া জানতে চাইলে সংবাদ সম্মেলনে রিজভী বলেন, ‘সন্ধ্যায় (মঙ্গলবার) সিনিয়র নেতারা বসবেন, সিনিয়র আইনজীবীরা থাকবেন। সেখানে আলোচনা করে সিদ্ধান্ত নিয়ে আমরা প্রতিক্রিয়া জানাব।’

মন্তব্য