kalerkantho

শনিবার । ১০ আশ্বিন ১৪২৮। ২৫ সেপ্টেম্বর ২০২১। ১৭ সফর ১৪৪৩

যুক্তরাষ্ট্রের জ্যেষ্ঠ কর্মকর্তা উইলিয়াম টড ঢাকায় আসছেন

কূটনৈতিক প্রতিবেদক   

২ মার্চ, ২০১৭ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক ব্যুরোর প্রিন্সিপাল ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি উইলিয়াম ই টড আগামী সপ্তাহের শুরুতে ঢাকায় আসছেন। নিশা দেশাই বিসওয়াল অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারির পদ ছাড়ার পর তিনি ভারপ্রাপ্ত হিসেবে এ দায়িত্ব পালন করছেন। গত জানুয়ারি মাসে যুক্তরাষ্ট্রে ট্রাম্প প্রশাসন দায়িত্ব নেওয়ার পর দেশটির পররাষ্ট্র দপ্তরের জ্যেষ্ঠ কোনো কর্মকর্তার এটিই প্রথম ঢাকা সফর।

জানা গেছে, যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট গত মঙ্গলবার মন্ত্রণালয়ে পররাষ্ট্রসচিব মো. শহীদুল হকের সঙ্গে বৈঠক করে উইলিয়াম টডের আসন্ন সফর নিয়ে আলোচনা করেন। যুক্তরাষ্ট্রের এ কর্মকর্তার সফর পরিকল্পনার মধ্য দিয়ে বাংলাদেশের প্রতি দেশটির অব্যাহত গুরুত্বের বহিঃপ্রকাশ ঘটেছে বলে সংশ্লিষ্ট কর্মকর্তারা মনে করছেন। উইলিয়াম টড এর আগেও বাংলাদেশে এসেছেন।

বাংলাদেশের মন্ত্রিসভায় গত সোমবার স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে কসোভোকে স্বীকৃতি দেওয়ার ব্যাপারে ইতিবাচক সিদ্ধান্ত নেওয়ার পরদিনই রাষ্ট্রদূত বার্নিকাট পররাষ্ট্রসচিবের সঙ্গে সাক্ষাৎ করেন। প্রসঙ্গত, কসোভোকে স্বীকৃতি দেওয়ার জন্য বাংলাদেশকে অনুরোধ জানিয়ে আসছিল যুক্তরাষ্ট্র।



সাতদিনের সেরা