kalerkantho

মঙ্গলবার । ২৮ জুন ২০২২ । ১৪ আষাঢ় ১৪২৯ । ২৭ জিলকদ ১৪৪৩

ঢাকায় উবারের ভাড়া বাড়ছে সোমবার থেকে

নিজস্ব প্রতিবেদক   

২১ জানুয়ারি, ২০১৭ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ঢাকায় সেবা চালুর দুই মাসের মাথায় ভাড়া বাড়ানোর ঘোষণা দিয়েছে স্মার্টফোন অ্যাপভিত্তিক ট্যাক্সিসেবা সংস্থা উবার কর্তৃপক্ষ। যুক্তরাষ্ট্রভিত্তিক এই পরিবহন সেবা সংস্থাটির বর্ধিত ভাড়ার হার আগামী সোমবার থেকে কার্যকর হচ্ছে। গতকাল শুক্রবার সংস্থাটির ওয়েবসাইটে এই ঘোষণা দেওয়া হয়েছে।

স্মার্টফোনে অ্যাপ ব্যবহার করে উবারের পরিবহন সেবা নেওয়া যায়।

বিজ্ঞাপন

এ ক্ষেত্রে সেবাগ্রহীতাকে আগামী সোমবার থেকে প্রতি কিলোমিটারে ভাড়া গুনতে হবে ১৮ টাকার স্থলে ২১ টাকা। আর গাড়িতে রাস্তায় অপেক্ষার জন্য গুনতে হবে তিন টাকা করে, যা এখন দুই টাকা। ভিত্তি ভাড়া অবশ্য আগের ৫০ টাকাই থাকছে। উবারের গাড়ি ডেকে তা প্রত্যাহার করলে (পাঁচ মিনিট পর) দিতে হবে ৫০ টাকা।

উবার ঢাকার একাধিক শীর্ষ কর্মকর্তা গত রাতে কালের কণ্ঠকে ভাড়া বাড়ানোর বিষয়টি নিশ্চিত করে বলেছেন, বাস্তবতার নিরিখেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জানা গেছে, উবারের অ্যাপভিত্তিক গাড়িসেবা ঢাকায় উদ্বোধন হয় গত বছরের ২২ নভেম্বর। প্রথম দফায় এটি নেটওয়ার্কে যোগ হয়েছিল ৩০০ গাড়ি। ক্রমান্বয়ে তা আরো বেড়েছে। আগামী এক বছরের মধ্যে প্রতিষ্ঠানটি তাদের সেবাবলয়ে যোগ করতে চায় কমপক্ষে পাঁচ হাজার গাড়ি।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ২০০৯ সালে প্রতিষ্ঠিত হয় পরিবহন সেবাদাতা প্রতিষ্ঠান উবার। এটির সেবা রয়েছে ৬৬টি দেশের ৫০৭টি শহরে। উবার স্মার্টফোন গ্রাহকদের গাড়িসেবার আওতায় আনতে ব্যবসা সম্প্রসারণ করছে ঢাকায়। ঢাকার উত্তরায় নেওয়া হয়েছে কার্যালয়। সেবাটি আইনের আওতায় আনতে সংস্থটি বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) সঙ্গে অনানুষ্ঠানিক আলোচনা চালিয়ে যাচ্ছে। বিআরটিএ এই সেবা চালুর পর বলেছিল, এটি বেআইনি।

জানা গেছে, উবার ঢাকার জন্য তাদের অ্যাপ চালু করেছে। তা ডাউনলোড করা যাচ্ছে অ্যাপল স্টোর ও গুগল প্লেস্টোর থেকে। এই সেবার জন্য উবারের নিজস্ব কোনো গাড়ি নেই। ব্যক্তিগত গাড়ি মালিকরা অ্যাপ ডাউনলোড করে নিবন্ধনের মাধ্যমে উবারের চালক হয়ে যেতে পারেন। একই অ্যাপ ব্যবহার করে সেবাও নেওয়া যাচ্ছে।



সাতদিনের সেরা