kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০২২ । ২৫ অগ্রহায়ণ ১৪২৯ । ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

ব্র্যাকের গবেষণা প্রতিবেদন

শিক্ষায় এক টাকা বিনিয়োগে সুফল মেলে ১৯ গুণ

নিজস্ব প্রতিবেদক   

৫ জানুয়ারি, ২০১৭ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিনিয়োগ হিসেবে শিক্ষা সবচেয়ে লাভজনক হলেও এ খাতে প্রত্যাশা অনুযায়ী বাজেট বরাদ্দ হচ্ছে না। সঠিকভাবে প্রারম্ভিক শিশু বিকাশে এক টাকা বিনিয়োগ করলে তার বিপরীতে ১৯ গুণ সুফল পাওয়া যায়। এ ছাড়া অল্প শিক্ষিত গার্মেন্ট বা কারখানার শ্রমিকদের প্রশিক্ষিত ও ব্যবস্থাপনায় দক্ষতার জন্য বিনিয়োগ করলে এক টাকার বিপরীতে ৫.৪ টাকার সুফল পাওয়া সম্ভব।

গতকাল বুধবার রাজধানীর মহাখালীতে ব্র্যাক সেন্টারে ‘বাংলাদেশের শিক্ষা খাতে নীতিগত অগ্রাধিকার’ শীর্ষক সেমিনারে এক গবেষণা প্রতিবেদনে এই তথ্য প্রকাশ করা হয়।

বিজ্ঞাপন

সরকারের রূপকল্প-২০২১ বাস্তবায়নে করণীয় নিয়ে সুপারিশমালা তুলে ধরতে ব্র্যাক ও আন্তর্জাতিক গবেষণা সংস্থা কোপেনহেগেন কনসেনসাস সেন্টার যৌথভাবে এই গবেষণা চালায়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান। বিশেষ অতিথি ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব চৌধুরী মুফাদ আহমেদ। সভাপতিত্ব করেন ব্র্যাকের শিক্ষা কর্মসূচির পরিচালক ড. শফিকুল ইসলাম। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. অতনু রাব্বানি।

প্রতিবেদনে বলা হয়, দেশে প্রাথমিক শিক্ষা খাতে যে পরিমাণ বাজেট বরাদ্দ দেওয়া হয় তা পর্যাপ্ত নয়, যা উন্নত শিক্ষা ব্যবস্থা বাস্তবায়নে একটি বড় বাধা। গবেষণায় প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে বেশ কিছু চ্যালেঞ্জের কথা উল্লেখ করা হয়। এর মধ্যে রয়েছে গুণগত শিক্ষার অভাব, মাধ্যমিক পর্যায়ে ঝরে পড়ার হার বৃদ্ধি, শিশুদের মেধাভিত্তিক ভাগ না করে শিক্ষা দেওয়া, শিক্ষা ব্যবস্থাপনায় ত্রুটি, শিক্ষক স্বল্পতা, শিক্ষকদের জবাবদিহি কম থাকা ইত্যাদি।  

অনুষ্ঠানে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী বলেন, ‘নানা সীমাবদ্ধতা সত্ত্বেও আমরা প্রাথমিক শিক্ষাকে আধুনিকায়নের প্রচেষ্টা অব্যাহত রেখেছি। সর্বত্র জবাবদিহিতা বাড়ানো হচ্ছে। শিক্ষকদের আধুনিক প্রশিক্ষণের মাধ্যমে অভিজ্ঞ করে তোলা হচ্ছে। এ খাতে বাজেট আরো বাড়াতে আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি। ’



সাতদিনের সেরা