kalerkantho

সোমবার । ২৭ জুন ২০২২ । ১৩ আষাঢ় ১৪২৯ । ২৬ জিলকদ ১৪৪৩

ইইউয়ের সঙ্গে দুই দিনের বৈঠক শেষ

৩০টি বিষয়ে আলোচনা

নিজস্ব প্রতিবেদক   

২১ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদর দপ্তর ব্রাসেলসে ইইউ-বাংলাদেশ যৌথ কমিশনের দুই দিনব্যাপী বৈঠক গতকাল মঙ্গলবার শেষ হয়েছে। সেখানে নির্বাচন কমিশন গঠনসহ দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি, মানবাধিকার রক্ষা ও রাজনৈতিক অধিকার নিশ্চিত করাসহ অর্থনৈতিক ও সুশাসনের নানা বিষয় নিয়ে আলোচনা হয়েছে। বৈঠক শেষে একটি প্রতিনিধিদল গতকালই ঢাকার উদ্দেশে রওনা হয়েছে।

ইইউ-বাংলাদেশ যৌথ কমিশন প্রতিবছর একবার করে বৈঠক করে।

বিজ্ঞাপন

গত বছর এ বৈঠক ঢাকায় হয়েছিল। এ বছর বৈঠকের প্রথম দিন সোমবার ইউরোপীয় ইউনিয়ন ও বাংলাদেশের মধ্যে বাণিজ্য ও অর্থনৈতিক বিষয়ে সহযোগিতার ক্ষেত্রগুলো নিয়ে আলোচনা হয়েছে। সোমবার বৈঠকে অংশ নেওয়া বাংলাদেশের প্রতিনিধিরা গতকালই ঢাকার উদ্দেশে ব্রাসেলস ছেড়েছেন। গতকাল মঙ্গলবারের বৈঠকে নির্বাচন কমিশন পুনর্গঠন, সুশাসন ও আইনের শাসন প্রতিষ্ঠা, মানবাধিকার রক্ষা, রাজনৈতিক অধিকার প্রতিষ্ঠাসহ নানা বিষয় নিয়ে আলোচনা হয়েছে বলে জানা গেছে। মঙ্গলবারের বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দিয়েছেন আইন মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিব।

সূত্র জানায়, ইইউ-বাংলাদেশের বৈঠকে আলোচনার বিষয়বস্তুগুলো আগেই চূড়ান্ত করেছিল দুই পক্ষ। তাতে মঙ্গলবারের বৈঠকে ২০১৭ সালে স্বচ্ছ নির্বাচন কমিশন গঠন, সংবিধানের ষোড়শ সংশোধনী, গুম-নিখোঁজ বন্ধ করা, রাজনৈতিক অধিকার নিশ্চিত করা, পার্বত্য চট্টগ্রামে শান্তি প্রতিষ্ঠাসহ দেশের অভ্যন্তরীণ রাজনীতি, মানবাধিকার, দুর্নীতি প্রতিরোধ, রোহিঙ্গা ইস্যুসহ প্রায় ৩০টি বিষয়ে আলোচনা হয়েছে।

আর সোমবারের বৈঠকে ইইউয়ের পক্ষ থেকে কাঁচা চামড়া রপ্তানির ওপরে থাকা নিষেধাজ্ঞা প্রত্যাহার, বিদেশ থেকে ওষুধ আমদানির সুযোগ ও বিদেশি জাহাজ নিবন্ধন চালুর বিষয়ে জোর দেওয়া হয়েছে। এ ছাড়া ইপিজেডভুক্ত কারখানাগুলোতে ট্রেড ইউনিয়ন চালু ও যৌথ দর-কষাকষি দল (সিবিএ) প্রতিষ্ঠার বিষয়ে গুরুত্ব দেওয়া হয়েছে।



সাতদিনের সেরা