kalerkantho

শনিবার ।  ২১ মে ২০২২ । ৭ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৯ শাওয়াল ১৪৪৩  

হজ প্রাক-নিবন্ধন শুরু জানুয়ারিতে

একটি মাত্র প্যাকেজ ঘোষণার চিন্তাভাবনা

নিজস্ব প্রতিবেদক   

২১ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সৌদি সরকার হজ কার্যক্রম ডিজিটাইজড করে এ বছর। এ বছরই ডিজিটাল পদ্ধতিতে প্রাক-নিবন্ধন শুরু হয় বাংলাদেশেও। এবার মার্চ মাসে প্রাক-নিবন্ধন শুরু হয়েছিল। আগামী বার দুই মাস এগিয়ে জানুয়ারিতে হজযাত্রীদের জন্য প্রাক-নিবন্ধন শুরু করতে যাচ্ছে সরকার।

বিজ্ঞাপন

ধর্ম মন্ত্রণালয় এখনো আনুষ্ঠানিকভাবে তারিখ ঘোষণা করেনি। তবে গতকাল মঙ্গলবার এক অনুষ্ঠানে ধর্মমন্ত্রী জানান, আগামী ১৫ জানুয়ারি প্রাক-নিবন্ধন শুরু হবে।

রাজধানীর আশকোনার হজ ক্যাম্পে তথ্য-প্রযুক্তি বিশেষজ্ঞসহ প্রাক-নিবন্ধন কার্যক্রমের সঙ্গে জড়িতদের জন্য আয়োজিত প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনকালে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান জানান, ২০১৭ সালে হজে যেতে ইচ্ছুকদের জন্য প্রাক-নিবন্ধন কার্যক্রম আগামী ১৫ জানুয়ারি শুরু হবে। এবার যারা প্রাক-নিবন্ধন করেও হজে যেতে পারেনি আগামী বার তাদের অগ্রাধিকার দেওয়া হবে। প্রাক-নিবন্ধন থেকে হজ পালন পর্যন্ত কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন করতে মন্ত্রণালয় সব ব্যবস্থা নিশ্চিত করবে।

ধর্ম মন্ত্রণালয় সূত্র জানায়, নিবন্ধিত হয়েও এবার প্রায় ৩৮ হাজার লোক হজে যেতে পারেনি। এবার এক লাখ এক হাজার ৮২৯ জন হজ করেছে। প্রাক-নিবন্ধনকারীর সংখ্যা ছিল এক লাখ ৪০ হাজার। এ বছর পর্যন্ত ‘এ’ ও ‘বি’ ক্যাটাগরির সরকারি প্যাকেজ ছিল। আগামী বছর একটি প্যাকেজ ঘোষণার চিন্তাভাবনা করছে মন্ত্রণালয়।

সরকারিভাবে একটি প্যাকেজ ঘোষণা ও অন্যান্য ব্যাপারে সিদ্ধান্ত নিতে ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. হাফিজ উদ্দিনকে প্রধান করে পাঁচ সদস্যের একটি কমিটি করা হয়েছে।



সাতদিনের সেরা