kalerkantho

বৃহস্পতিবার । ১৮ জুলাই ২০১৯। ৩ শ্রাবণ ১৪২৬। ১৪ জিলকদ ১৪৪০

জাতীয় জীববিজ্ঞান উৎসব ৫ ফেব্রুয়ারি

ভিয়েতনাম জয়ে চলছে নাম নিবন্ধন

১৭ জানুয়ারি, ২০১৬ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জীববিজ্ঞানের সবচেয়ে বড় আসর ‘জাতীয় জীববিজ্ঞান উৎসব ২০১৬’ আগামী ৫ ফেব্রুয়ারি ২০১৬ (শুক্রবার) অনুষ্ঠিত হতে যাচ্ছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে দ্বিতীয়বারের মতো জমকালো এ আসরে অংশ নেবে দেশের ৬৪টি জেলার সপ্তম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা। উৎসবের নাম রেজিস্ট্রেশনের জন্য দেশের ২২টি অঞ্চলে অফিস খোলা হয়েছে। আগ্রহীরা এ অফিসগুলোতে অথবা কেন্দ্রীয় প্রধান কার্যালয়ে যোগাযোগ করে নাম নিবন্ধন করতে পারবে বলে গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। গতবারের সাফল্যে এবং সীমিত আসনের কারণে এ বছর আগ্রহীদের দ্রুত নাম নিবন্ধনের অনুরোধ করেছেন আয়োজকরা।

আয়োজকরা জানান, ২০১৫ সালের জুলাই মাসে ডেনমার্কে অনুষ্ঠিত ২৬তম আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে একজন পর্যবেক্ষক পাঠানোর মাধ্যমে জীববিজ্ঞান বিষয়ে বিশ্বের সর্বোচ্চ মেধাভিত্তিক প্রতিযোগিতায় অংশ নেওয়ার অনুমতি পায় বাংলাদেশ। এরই ধারাবাহিকতায় এ বছর বাংলাদেশ থেকে চারজন মেধাবী শিক্ষার্থী বাংলাদেশের পতাকা বয়ে নিয়ে যাবে ভিয়েতনামে। সেখানে অনুষ্ঠিতব্য ২৭তম আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নেবে তারা। সেই মেধাবী মুখকে বেছে নেওয়ার জন্যই ‘জাতীয় জীববিজ্ঞান উৎসব ২০১৬’। জাতীয় উৎসব থেকে প্রাথমিকভাবে নির্বাচিত শিক্ষার্থীদের নিয়ে অনুষ্ঠিত হবে জাতীয় বায়োক্যাম্প ২০১৬। ওই ক্যাম্প থেকেই ২৭তম আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের চূড়ান্তভাবে নির্বাচন করা হবে।

জাতীয় জীববিজ্ঞান উৎসব ২০১৬-তে তিন ক্যাটাগরিতে অংশ নিতে পারবে সপ্তম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা। জুনিয়র ক্যাটাগরিতে সপ্তম-অষ্টম-নবম শ্রেণি, সেকেন্ডারি ক্যাটাগরিতে দশম/ও-লেভেল এবং হায়ার সেকেন্ডারি ক্যাটাগরিতে একাদশ-দ্বাদশ/এ-লেভেল শ্রেণির শিক্ষার্থীদের জন্য ১৮ জানুয়ারি ২০১৬ (সোমবার) থেকে সারা দেশে একযোগে শুরু হতে যাচ্ছে রেজিস্ট্রেশন কার্যক্রম। বাংলাদেশের যেকোনো অঞ্চল থেকে রেজিস্ট্রেশনের জন্য যোগাযোগ করুন ০১৭৬১৯২৯১০৫ নম্বরে। এ ছাড়া বিভিন্ন অঞ্চলভিত্তিক রেজিস্ট্রেশনের জন্য যোগাযোগ করুন—ঢাকা দক্ষিণ (০১৯৫৯৬৫৬৬৫৭); ঢাকা উত্তর (০১৫১৫২৯৯১৮৭); উত্তরা (০১৭১১১৭২২৮৩); গাজীপুর (০১৯১৮০৬৬৮৯৮); নরসিংদী (০১৯২৭৩৮২৮৪৫); নারায়ণগঞ্জ (০১৬৮১৪১৮০৯৭); মানিকগঞ্জ (০১৬৮১৪১৮০৯৭); ময়মনসিংহ (০১৯২০৭৪৩২৪১); সিরাজগঞ্জ (০১৭৬৮৬৩১২২৭); বগুড়া (০১৭১১৪৬৬০৫৫); রাজশাহী (০১৫২১৩১৯৪১৪); যশোর (০১৬৮১৪১৮০৯৭); খুলনা (০১৬৮১৪১৮০৯৭); রংপুর (০১৭২৩৪৪৭৩৫২); বরিশাল (০১৭১৮২৪৭৩১৩); কক্সবাজার (০১৫২১৩০৭৭৩৪); খাগড়াছড়ি (০১৫২১৪২৯১৬৫); চট্টগ্রাম (০১৭৫৭১৪৮৬৩৫); নোয়াখালী (০১৯৫০৯১৪৩০৯); সিলেট (০১৮৬৬০২৬২৮২); বান্দরবান (০১৮১৫৬২২৩০৯) এবং কুমিল্লা (০১৮৪৯২৫৬১০০) নম্বরে।

জাতীয় জীববিজ্ঞান উৎসব ২০১৬-এর মিডিয়া পার্টনার কালের কণ্ঠ। সার্বিক সহযোগিতা দিচ্ছে কালের কণ্ঠ শুভসংঘ। সংবাদ বিজ্ঞপ্তি।

মন্তব্য