kalerkantho

শনিবার ।  ২১ মে ২০২২ । ৭ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৯ শাওয়াল ১৪৪৩  

বায়োলজি অলিম্পিয়াডের 'বায়োক্যাম্প' অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক   

৯ সেপ্টেম্বর, ২০১৫ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাদেশ বায়োলজি অলিম্পিয়াড আয়োজিত প্রথম 'বায়োক্যাম্প' অনুষ্ঠিত হলো। বাংলাদেশ ধান গবেষণা প্রতিষ্ঠানে গত ৩ সেপ্টেম্বর থেকে ৬ সেপ্টেম্বর পর্যন্ত চার দিনব্যাপী এই বায়োক্যাম্প অনুষ্ঠিত হয়। প্রথম জীববিজ্ঞান উৎসবে অংশগ্রহণ করা প্রতিযোগীদের মধ্যে নির্বাচিত ৪০ জন প্রতিযোগীকে এই বায়োক্যাম্পে অংশগ্রহণের জন্য মনোনীত করা হয়। এতে দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের মোট ৩৬ জন প্রতিযোগী অংশগ্রহণ করে।

বিজ্ঞাপন

অংশগ্রহণকারী শিক্ষার্থীদের আন্তর্জাতিক বায়োলজি অলিম্পিয়াডে প্রতিযোগিতা করার উপযোগী করে গড়ে তোলার জন্য বায়োলজি সম্পর্কিত নির্দিষ্ট বিষয়ের ওপর হাতেকলমে প্রশিক্ষণ দেওয়া হয়। বিষয়গুলোর ওপর মেধা যাচাইয়ের জন্য প্রতিদিন পরীক্ষার ব্যবস্থাও করা হয়। চার দিনে ক্যাম্পে ৩৬ জন অংশগ্রহণকারীর মধ্য থেকে পাঁচজনকে 'মাস্টার ক্যাম্পার' নির্বাচিত করা হয়। স্বীকৃতিস্বরূপ দেওয়া হয় সার্টিফিকেটও। মাস্টার ক্যাম্পার নির্বাচিত শিক্ষার্থীরা হলো এসএফএঙক্স হেরাল্ড স্কুলের শিক্ষার্থী নাফিস ইশমাম আহমেদ, হলিক্রস কলেজের আদিবা শায়রা, স্কলাস্টিকার ওয়াশি রহমান চৌধুরী, ভিকারুননিসার সালসাবিল আশরাফ ভূমিকা ও ফারজানা খান।

বায়োক্যাম্পের সমন্বয়কারী অনিরুদ্ধ প্রামাণিকের তত্ত্বাবধানে এই চার দিনে শিক্ষার্থীদের হাতেকলমে শেখার পাশাপাশি ছিল বিনোদনের ব্যাবস্থাও। অবসরে শিক্ষার্থীরা নিজেদের মধ্যে মেতে ওঠে আড্ডায়। সে আড্ডায় থাকে বিজ্ঞানের বিষয়বস্তু।

 



সাতদিনের সেরা