kalerkantho

শনিবার । ৩ আশ্বিন ১৪২৮। ১৮ সেপ্টেম্বর ২০২১। ১০ সফর ১৪৪৩

সফররত ব্রিটিশ প্রতিমন্ত্রী

বাংলাদেশ অনেক এগিয়ে গেছে

নিজস্ব প্রতিবেদক   

২৪ আগস্ট, ২০১৫ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



যুক্তরাজ্যের আন্তর্জাতিক উন্নয়নবিষয়ক প্রতিমন্ত্রী ডেসমন্ড সোয়েইন বলেছেন, বাংলাদেশ অনেক এগিয়ে গেছে। অনেক অর্জন আছে এই ঐতিহ্যবাহী দেশটির। পাশাপাশি এখন বাংলাদেশিরা যুক্তরাজ্যের গণতন্ত্রের অগ্রযাত্রায়ও অংশীদার। তাই এ দেশটির ভবিষ্যৎ অনেক উজ্জ্বল। বাংলাদেশ সফরে এসে গতকাল রবিবার ঢাকায় 'আরএ হসপিটাল এডুকেশন অ্যান্ড ট্রেনিং ইনস্টিটিউট-রেহেটিড' এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

ডেসমন্ড সোয়েইন বলেন, 'আমরা বাংলাদেশের মানুষের আর্থ-সামাজিক উন্নয়নে তাদের পাশে থেকে কাজ করে যাচ্ছি। এ ধারা অব্যাহত থাকবে।'

চিকিৎসা শিক্ষায় উন্নয়নের লক্ষ্যে ইংল্যান্ডের রয়্যাল কলেজ অব সার্জনসের এফিলেয়িটেড প্রতিষ্ঠান হিসেবে রেহেটিড ঢাকার গুলশানে গত বছর থেকে দেশের শল্যচিকিৎসকদের জন্য উচ্চতর কোর্স পরিচালনা করছে।

গতকাল এ অনুষ্ঠানে আরো বক্তব্য দেন অর্থ প্রতিমন্ত্রী আব্দুল মান্নান, বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট গিবসন প্রমুখ।

উন্নয়ন ও বিনিয়োগ সম্ভাবনা নিয়ে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক : যুক্তরাজ্যের প্রতিমন্ত্রী ডেসমন্ড সোয়েইন গতকাল উন্নয়ন ও বিনিয়োগ সম্ভাবনা নিয়ে আলোচনার জন্য বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলীর সঙ্গে সাক্ষাৎ করেন। ব্রিটিশ হাইকমিশন জানায়, বাংলাদেশের ক্ষেত্রে যুক্তরাজ্য দ্বিতীয় প্রধান দ্বিপক্ষীয় উন্নয়ন তহবিল জোগানদাতা এবং স্বাধীনতা অর্জনের পর থেকে ৪৪ বছর ধরে সম্পর্ক ধরে রাখার জন্য যুক্তরাজ্য গর্বিত।

পররাষ্ট্রমন্ত্রী ও সফররত যুক্তরাজ্যের প্রতিমন্ত্রী পারস্পরিক বাণিজ্য সম্পর্ক জোরদার করতে করণীয় এবং প্যারিসে আগামী ডিসেম্বরে অনুষ্ঠেয় জলবায়ু সম্মেলনের মতো আন্তর্জাতিক সম্মেলন আয়োজনে দুই দেশের একত্রে কাজ করা নিয়ে আলাপ করেন।