kalerkantho

মঙ্গলবার । ১৫ অক্টোবর ২০১৯। ৩০ আশ্বিন ১৪২৬। ১৫ সফর ১৪৪১       

ড. মিজান বললেন

নারীর নিরাপত্তা দিতে ব্যর্থ সরকার

নিজস্ব প্রতিবেদক   

১৫ জুন, ২০১৫ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কেবল আদিবাসী নারী ও মেয়েশিশু নয়, দেশের সব নারীকে নিরাপত্তা দিতে সরকার ব্যর্থ বলে মন্তব্য করেছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমান। তাঁর অভিমত, ব্যর্থতা ঢাকতে সরকার কল্পনা চাকমার ঘটনা ভুলিয়ে দেওয়ার চেষ্টা করছে। সরকার চেষ্টা করছে, জনগণ যেন গারো তরুণী ধর্ষণের ঘটনা ভুলে যায়, পহেলা বৈশাখে যৌন সহিংসতার ঘটনা ভুলে যায়। এতে করে সরকার ও রাষ্ট্র ভুলপথে যাচ্ছে বলে মন্তব্য করেছেন তিনি।

গতকাল রবিবার 'আদিবাসী নারী ও কন্যাশিশুদের নিরাপত্তা : ইউপিআরে সরকারের প্রতিশ্রুতি' শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে ড. মিজান এসব কথা বলেন। বাংলাদেশ আদিবাসী ফোরাম ও কাপেং ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে এবং অ্যাকশন এইডের সহযোগিতায় রাজধানীর ডেইলি স্টার ভবনের এ এস মাহমুদ সেমিনার হলে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে সভাপতিত্ব করেন কাপেং ফাউন্ডেশনের চেয়ারপারসন ও জাতীয় আদিবাসী পরিষদের সভাপতি রবীন্দ্রনাথ সরেন। অনুষ্ঠানে অতিথি হিসেবে ছিলেন নিজেরা করির সমন্বয়ক খুশী কবির, অ্যাকশন এইডের প্রোগ্রাম পলিসি এবং ক্যাম্পেইন পরিচালক আসগর আলী সাবরি, দৈনিক প্রথম আলোর যুগ্ম সম্পাদক সোহরাব হাসান ও নারী পক্ষের সদস্য কামরুন নাহার। বাংলাদেশ আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রংয়ের সঞ্চালনায় সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ আদিবাসী নারী নেটওয়ার্কের যুগ্ম আহ্বায়ক চৈতালী ত্রিপুরা। স্বাগত বক্তব্য দেন কাপেং ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক পল্লব চাকমা। সেমিনারে 'স্টেট অব ইউপিআর প্রোগ্রেশন ২০১৪ : বাংলাদেশ'স ইনডিজেনাস পিপল'স পারসপেক্টিভ' গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়।

ড. মিজানুর রহমানের মতে, পার্বত্য আদিবাসীদের ওপর নিপীড়ন বন্ধে শান্তিচুক্তি বাস্তবায়নের কোনো বিকল্প নেই।

 

মন্তব্য



সাতদিনের সেরা