kalerkantho

শুক্রবার  । ১৮ অক্টোবর ২০১৯। ২ কাতির্ক ১৪২৬। ১৮ সফর ১৪৪১              

সৈয়দ আমিনুল ইসলাম সুপ্রিম কোর্টের প্রথম রেজিস্ট্রার জেনারেল

নিজস্ব প্রতিবেদক   

১৫ জুন, ২০১৫ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের প্রশাসনিক কাজ সুষ্ঠুভাবে পরিচালনা এবং বিচারকাজের গতি বাড়ানোর লক্ষ্যে সৈয়দ আমিনুল ইসলামকে রেজিস্ট্রার জেনারেল নিয়োগ করা হয়েছে। তিনিই সুপ্রিম কোর্টের প্রথম রেজিস্ট্রার জেনারেল।

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার প্রস্তাবে রেজিস্ট্রার জেনারেল পদ সৃষ্টি করে সুপ্রিম কোর্টকে জানায় সরকার। সে মোতাবেক গতকাল সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার সৈয়দ আমিনুল ইসলামকে রেজিস্ট্রার জেনারেল নিয়োগ করা হয়।

নতুন সৃষ্ট পদ অনুযায়ী শিগগির আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের জন্য পৃথক রেজিস্ট্রার নিয়োগ করা হবে।

নতুন পদগুলো হচ্ছে সুপ্রিম কোর্টের জন্য একজন রেজিস্ট্রার জেনারেল এবং তাঁর একান্ত সচিব, ব্যক্তিগত কর্মকর্তা, চালক ও অফিস সহায়ক; হাইকোর্ট বিভাগের জন্য একজন রেজিস্ট্রার এবং তাঁর ব্যক্তিগত কর্মকর্তা, গাড়িচালক ও অফিস সহায়ক। এত দিন সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার আপিল ও হাইকোর্ট-দুই বিভাগেরই কার্যক্রম দেখভাল করেছেন।

আইন মন্ত্রণালয় থেকে গত ৯ জুন এ ব্যাপারে সুপ্রিম কোর্টের কাছে চিঠি পাঠানো হয়।

প্রসঙ্গত, আগের সুপ্রিম কোর্ট রেজিস্ট্রারের পদটি আপিল বিভাগের রেজিস্ট্রার পদ বলে গণ্য হবে। তাই আপিল বিভাগের জন্য নতুন করে পদ-সৃজন করতে হয়নি।

ট্রাইব্যুনালে নতুন রেজিস্ট্রার : আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের নতুন রেজিস্ট্রার হিসেবে নিয়োগ পেয়েছেন জেলা জজ পদমর্যাদার বিচারক মো. শহিদুল ইসলাম ঝিনুক। গতকাল আইন মন্ত্রণালয় থেকে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। তাঁকে আগামী ২২ জুন নতুন কর্মস্থলে যোগদান করতে বলা হয়েছে।

 

মন্তব্য



সাতদিনের সেরা