kalerkantho

শনিবার । ২৪ শ্রাবণ ১৪২৭। ৮ আগস্ট  ২০২০। ১৭ জিলহজ ১৪৪১

কনসার্ট

নারী নিপীড়নের প্রতিবাদ গানে গানে

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

১৫ জুন, ২০১৫ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পহেলা বৈশাখ উদ্‌যাপন অনুষ্ঠানে ঘটে যাওয়া সেই ন্যক্কারজনক ঘটনাসহ বিভিন্ন সময়ে সারা দেশে নারীদের ওপর অব্যাহতভাবে নিপীড়নের প্রতিবাদ জানানো হলো গানে গানে। জানিয়েছেন সংগীতশিল্পীরা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যে গতকাল রবিবার বিকেল সাড়ে ৪টা থেকে রাত ১০টা পর্যন্ত শিল্পীরা তাঁদের কণ্ঠে সুরের ঝংকার তুলে এই প্রতিবাদ জানিয়েছেন।

নারী নিপীড়নবিরোধী কনসার্ট আয়োজন উপলক্ষে গতকাল সন্ধ্যা থেকেই ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছিল ব্যতিক্রমী বিপ্লবী আবহ। সূর্য পশ্চিমে হেলে পড়ার সঙ্গে সঙ্গে জেগে ওঠে রাজু ভাস্কর্য চত্বর। পশ্চিম দিকে রাস্তার দুই পাশ বন্ধ করে শুরু হয় কনসার্ট। আর তা ঘিরে দাঁড়িয়ে যায় কয়েকশ তরুণ-তরুণী ও পথচারী। শিল্পীদের গানের মাধ্যমে নারী নিপীড়নের বিরুদ্ধে এই প্রতিবাদে একাত্মতা প্রকাশ করে তারাও।

'যৌন নিপীড়ন যেখানেই হোক, সেখানেই রুখে দাঁড়াও, প্রতিবাদী তুমি বিচারের দাবিতে আজই সোচ্চার হও' স্লোগানে নিপীড়নবিরোধী কনসার্টে ২০টির মতো ব্যান্ড গান পরিবেশন করে। কৃষ্ণকলি, গায়েন, জলের গান, জাগরণ, পথের দল, বাউল এক্সপ্রেস, মাকসুদ ও ঢাকা, মাদল, মিনার্ভা, শিরোনামহীন, শহরতলী, সমগীত, সহজিয়া, কফিল আহমেদ, কোনাল, ভব, মোবাশ্বের চৌধুরী (ওল্ড স্কুল), সায়ান, সভ্যতা, সানি গান পরিবেশন করে।

 

মন্তব্য



সাতদিনের সেরা