kalerkantho

শুক্রবার । ৪ আষাঢ় ১৪২৮। ১৮ জুন ২০২১। ৬ জিলকদ ১৪৪২

ধোঁয়াহীন তামাক ব্যবহারে বিশ্বে দ্বিতীয় বাংলাদেশ

কালের কণ্ঠ ডেস্ক   

১৯ ডিসেম্বর, ২০১৪ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সাদাপাতা, জর্দা, গুলসহ বিভিন্ন ধরনের ধোঁয়াহীন তামাক ব্যবহারে বিশ্বে দ্বিতীয় অবস্থানে বাংলাদেশ। এ দেশের দুই কোটি ৮০ লাখ মানুষ ধোঁয়াহীন তামাক ব্যবহার করে। সংস্কৃতিগত গ্রহণযোগ্যতা থাকা এবং স্বাস্থ্যঝুঁকি কম-এমন ভুল ধারণা থেকেই বাংলাদেশে এত বিপুলসংখ্যক মানুষ ধোঁয়াহীন তামাক ব্যবহার করে। অথচ ধোঁয়াহীন তামাক ধূমপানের মতোই মারাত্মক রোগ সৃষ্টির জন্য দায়ী। এর পরও জনস্বাস্থ্যে এর ক্ষতিকর দিকটি বিশ্বে উপেক্ষিত থেকে যাচ্ছে।

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধকেন্দ্র এবং জাতীয় ক্যান্সার ইনস্টিটিউটের একটি যৌথ গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। প্রতিবেদনটিতে নীতিনির্ধারক, গবেষক ও স্বাস্থ্য আন্দোলনকারীদের বিষয়টি উপলব্ধি এবং এর ওপর বাধানিষেধ আরোপে আরো মনোযোগী হওয়ার আহ্বান জানানো হয়েছে।

বিশ্বে সবচেয়ে বেশি ধোঁয়াহীন তামাক ব্যবহার হয় ভারতে। এ তালিকায় বাংলাদেশের পরেই তৃতীয় অবস্থানে মিয়ানমার। সারা বিশ্বে ধোঁয়াহীন তামাক ব্যবহারকারীর ৮৫ শতাংশই এই তিন দেশের। বিশ্বের ৭০টি দেশে ৩০ কোটি মানুষ ধোঁয়াহীন তামাক ব্যবহার করে। সেদিক থেকে এই তিন দেশের সাড়ে ২৫ কোটি মানুষ এ ধরনের পণ্যে আসক্ত। আর বাংলাদেশে ১৫ বছরের ওপরে অন্তত ২৭ শতাংশ মানুষ ধোঁয়াহীন তামাকে আসক্ত। এ সংখ্যা ভারতে ২৬ শতাংশ ও মিয়ানমারে ৩০ শতাংশ। এই তিন দেশে ধোঁয়াহীন তামাকের জনপ্রিয়তার কারণও অভিন্ন। অর্থাৎ এ অঞ্চলের মানুষ মনে করে, এর স্বাস্থ্যঝুঁকি কম এবং এ অঞ্চলের সংস্কৃতিতে এর গ্রহণযোগ্যতা রয়েছে। পরিবারে সম্মিলিতভাবে এ ধরনের পণ্য ব্যবহার করা হয়।

ক্ষতিকর দিক : গবেষকরা জানান, 'স্মোকলেস টোব্যাকো অ্যান্ড পাবলিক হেলথ : এ গ্লোব পারস্পেক্টিভ' শীর্ষক এ প্রতিবেদনটি তৈরিতে সারা বিশ্বের ৩২ জন বিজ্ঞানী অংশ নিয়েছেন। এ ব্যাপারে যুক্তরাষ্ট্রভিত্তিক তামাকবিরোধী সংস্থা 'ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডস' (সিটিএফকে)-এর বাংলাদেশ অংশের পরিচালক তাইফুর রহমান বলেন, ধোঁয়াহীন তামাকের ওপর বিশ্বে এটি একটি পূর্ণাঙ্গ প্রতিবেদন, যা স্বাস্থ্যঝুঁকির ক্ষেত্রে বৈজ্ঞানিক প্রমাণ হাজিরে সক্ষম হয়েছে। প্রতিবেদনের তথ্য মতে, ধোঁয়াহীন তামাকের ক্ষতিকর দিকগুলো হলো আসক্তি সৃষ্টি; মুখগহ্বর, খাদ্যনালি ও অগ্ন্যাশয়ের ক্যান্সার; মৃত শিশু ও অপরিণত শিশু ভূমিষ্ঠ হওয়া, কম ওজনের শিশু জন্ম দেওয়া ইত্যাদি। সূত্র : বিডিনিউজ।

 



সাতদিনের সেরা