kalerkantho

শুক্রবার । ৪ আষাঢ় ১৪২৮। ১৮ জুন ২০২১। ৬ জিলকদ ১৪৪২

সুন্দরবনে নতুন প্রজাপতি

তানজিদ বসুনিয়া, জাবি   

১৯ ডিসেম্বর, ২০১৪ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



প্রজাপতিকে বলা হয় প্রকৃতির অলংকার। বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে আছে দৃষ্টিনন্দন প্রজাপতি। এই পতঙ্গটিকে শনাক্ত করতে এবং রক্ষা করতে দীর্ঘ ১৫ বছর ধরে নিরলসভাবে পরিশ্রম করে যাচ্ছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. মনোয়ার হোসেন তুহিন। সম্প্রতি তাঁর নেতৃত্বাধীন একটি দল সুন্দরবনে শনাক্ত করেছে নতুন প্রজাতির প্রজাপতি। নাম হোয়াইট ইয়েলো ব্রেস্টেড ফ্ল্যাট (White Yellow-breasted Flat)।

সুন্দরবনের শরণখোলার সুপতি এলাকা থেকে নতুন এ প্রজাতির প্রজাপতি শনাক্ত করেন ড. মনোয়ার। গতকাল বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয় ক্যাফেটেরিয়ার লাউঞ্জে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি।

সংবাদ সম্মেলনে প্রজাপতি গবেষক অধ্যাপক মনোয়ার জানান, গত ২৬ অক্টোবর বিশ্বব্যাংকের অর্থায়নে পরিচালিত 'আইইউসিএন আপডেটিং স্পেসিস রেডলিস্ট অব বাংলাদেশ' শিরোনামের একটি প্রজেক্টের প্রজাপতিবিষয়ক গবেষণাদল নিয়ে সুন্দরবনের সুপতি থেকে নতুন এই প্রজাপতি শনাক্ত করা হয়। প্রজাপতিটির ডানার দৈর্ঘ্য ৩৫-৪৫ মিলিমিটার এবং ডানা দেখতে গাঢ় বাদামি ও সাদা রঙের। পতঙ্গটি ঘন জঙ্গলের পাতার নিচে বসে। বাংলাদেশে এর জীবনচক্র ও অন্যান্য জৈবনিক কার্যক্রম এখনো অজানা বলে জানান তিনি। তিনি জানান, 'হোয়াইট ইয়েলো ব্রেস্টেড ফ্ল্যাট' নামের প্রজাপতি বাংলাদেশে এই প্রথম শনাক্ত করা হয়েছে। বাংলাদেশ ছাড়াও এ প্রজাপতি মালয়েশিয়া, থাইল্যান্ড, সিঙ্গাপুর ও ভারতের কিছু অঞ্চলে পাওয়া যায়।

ড. মনোয়ার হোসেন কালের কণ্ঠকে বলেন, ইতিমধ্যে বাংলাদেশে ৩০০ প্রজাতির বেশি প্রজাপতি আবিষ্কৃত হয়েছে। দেশে এখনো আরো অনেক প্রজাতির প্রজাপতি আছে, যেগুলো এখনো আবিষ্কার হয়নি। তিনি বলেন, নতুন নতুন প্রজাতির সন্ধান মিললেও দেশে প্রজাপতির সংখ্যা দিন দিন কমছে। বনভূমি কমে যাওয়ায় প্রকৃতির এই অলংকারটির অস্তিত্ব এখন হুমকির মুখে। সুন্দরবনের জীববৈচিত্র্য সংরক্ষণে দাবি জানিয়ে ড. মনোয়ার বলেন, 'সুন্দরবনের জীববৈচিত্র্য এখনো পুরোপুরি আবিষ্কৃত হয়নি। আমাদের জন্যই সুন্দরবনকে রক্ষা করতে হবে।' এ জন্য বন বিভাগ, বন ও পরিবেশ মন্ত্রণালয় এবং সরকারের এগিয়ে আসা খুবই জরুরি বলে মন্তব্য করেন তিনি।

উল্লেখ্য, গত পাঁচ বছরে সুন্দরবন থেকে ৩৭টি প্রজাতির প্রজাপতি আবিষ্কার করা হলেও হোয়াইট ইয়েলো ব্রেস্টেড ফ্ল্যাট প্রজাতি নিয়ে সুন্দরবনে আবিষ্কৃত প্রজাপতির প্রজাতির সংখ্যা গিয়ে দাঁড়াল ৩৮-এ। এর আগে চলতি বছরের ৩০ মার্চ ১৩২ বছর পর বাংলাদেশে জঙ্গলগ্লোরি নামক শতাব্দী প্রাচীন একটি সৌর প্রজাপতির পুনরাবিষ্কার করেছেন অধ্যাপক মনোয়ার। এ ছাড়া আগে অধ্যাপক মনোয়ার 'স্ট্রাইপড পাইরট', 'মাংকি পাজল', 'ব্লু প্যানসি' ও 'পেইন্টেড লেডি' নামের প্রজাপতি ছাড়াও একাধিক জাতের প্রজাপতি আবিষ্কার করেন।

 



সাতদিনের সেরা