kalerkantho

সোমবার । ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮। ১৪ জুন ২০২১। ২ জিলকদ ১৪৪২

বিদ্যুতের সাশ্রয়ী ব্যবহার : প্রচার শুরু স্কাউটদের

নিজস্ব প্রতিবেদক   

১৯ ডিসেম্বর, ২০১৪ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিদ্যুতের অপচয় রোধে 'চাইল্ড টু প্যারেন্ট' পদ্ধতিতে স্কাউটদের দিয়ে দেশব্যাপী সচেতনতা সৃষ্টিতে শুরু হয়েছে তৃতীয় জাতীয় বিদ্যুৎ ক্যাম্পেইন। গতকাল বৃহস্পতিবার বিকেলে রাজধানীর কাকরাইলে স্কাউটস ভবনে আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী।

স্কাউটদের দিয়ে ক্যাম্পেইন উদ্বোধনকালে তৌফিক-ই-ইলাহী বলেন, সবার ঘরে বিদ্যুৎ পৌঁছে দেওয়া সরকারের যেমন দায়িত্ব তেমনি জনগণকেও বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হতে হবে। তিনি বলেন, 'আমরা যদি অপব্যবহার বন্ধ ও বিদ্যুৎ সাশ্রয়ী যন্ত্রপাতির ব্যবহার নিশ্চিত করতে পারি তবে এক-তৃতীয়াংশ চাহিদা কমে যাবে। তাতে নতুন নতুন এলাকা বিদ্যুতায়িত হবে।' এ সময় তিনি বিদ্যুৎকে সভ্যতার 'মূল শক্তি আলো' হিসেবে আখ্যায়িত করে বলেন, বিদ্যুতের সম্ভাবনার সঙ্গে বিপদও রয়েছে। পরিবেশের ওপর বিদ্যুতের ক্ষতিকর প্রভাবের দিকে ইঙ্গিত করে তৌফিক-ই-ইলাহী বলেন, "আমরা একদিকে এগিয়ে যাচ্ছি আবার অন্যদিকে ধ্বংসের বীজ বপন করছি। এ কারণেই বিদ্যুতের ব্যবহার সম্পর্কে সচেতন হওয়া জরুরি। আর এ জন্যই 'চাইল্ড টু প্যারেন্টস' পদ্ধতি বেছে নেওয়া হয়েছে।"

স্কাউটদের এ ক্যাম্পেইন আগামী রবিবার পর্যন্ত চলবে। দেশে ৫৯৪টি কেন্দ্রে ৮০ হাজার স্কাউটকে বিদ্যুতের সাশ্রয়ী ব্যবহারের বিষয়ে পরামর্শ দেওয়া হবে।