kalerkantho

শনিবার । ৫ আষাঢ় ১৪২৮। ১৯ জুন ২০২১। ৭ জিলকদ ১৪৪২

আনসারুল্লাহর 'ড্রোন' বুদ্ধিদাতা রেজাউল!

নিজস্ব প্রতিবেদক   

১৯ ডিসেম্বর, ২০১৪ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চালকবিহীন বিমান (ড্রোন) দিয়ে গুরুত্বপূর্ণ স্থাপনা ও রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ব্যক্তিদের ওপর হামলা চালানোর বিষয়ে আনসারুল্লাহ বাংলা টিমকে বুদ্ধি দিয়েছেন রেজাউল কবির নামের এক শীর্ষস্থানীয় জঙ্গি নেতা। দেশের গোয়েন্দারা এ তথ্য জানতে পেরেছেন বলে জানিয়েছেন। তাঁদের দাবি, জামিনে থাকা এই জঙ্গি নেতা আন্তর্জাতিক অঙ্গনেও পরিচিত। মূলত তাঁর সংস্পর্শ পেয়েই আনসারুল্লাহ বাংলা টিমের তাত্ত্বিক নেতা জসীম উদ্দিন রাহমানি (বর্তমানে জেলে) সহযোগীদের সঙ্গে আলোচনার মাধ্যমে কথিত জিহাদে বাধাদানকারীদের শনাক্ত করে হামলার পরিকল্পনা করেন। রেজাউলকে মার্কিন কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআইও খুঁজছে বলে গোয়েন্দা সূত্রের দাবি।

গোয়েন্দা সূত্র মতে, বাংলাদেশি বিভিন্ন জঙ্গিগোষ্ঠীর সদস্যরা গোপনে নানা ধরনের অপতৎপরতায় লিপ্ত। আগের চেয়ে আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠীর সঙ্গে তাদের যোগাযোগ বেড়েছে। এদের মধ্যে আনসারুল্লাহ বাংলা টিম ড্রোন বা কোয়াড হেলিকপ্টার দিয়ে হামলার পরিকল্পনা করছে। ড্রোন বা কোয়াড হেলিকপ্টারের মতো রিমোর্ট কন্ট্রোলচালিত 'ফ্লাইং মেশিন' সরঞ্জামসহ দুই জঙ্গিকে গ্রেপ্তার করার মাধ্যমে গোয়েন্দারা এ তথ্য পেয়েছেন।

জানা যায়, ২০১০ সালে রেজাউল কবিরকে গ্রেপ্তার করেছিল ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ। খবর পেয়ে সে সময় এফবিআই ও সিআইএ ১০ সদস্যের দল বাংলাদেশে আসে। রেজাউল কবিরকে তারা কয়েক দফা জিজ্ঞাসাবাদ করে বিভিন্ন দেশের জঙ্গি নেতাদের সঙ্গে তাঁর সুসম্পর্কের বিষয়ে তথ্য পায়। ঢাকার বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরা কয়েক দফা তাঁকে জিজ্ঞাসাবাদ করেছিলেন। পরে তাঁকে কারাগারে পাঠানো হয়। বর্তমানে রেজাউল কবির জামিনে থেকে একই কাজ করছেন বলে তথ্য পেয়েছে ডিবি।

 



সাতদিনের সেরা