kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০২২ । ২৪ অগ্রহায়ণ ১৪২৯ । ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

সবিশেষ

বিশ্বকাপ দেখতে হেঁটেই কাতারে

কালের কণ্ঠ ডেস্ক   

৭ অক্টোবর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিশ্বকাপ দেখতে হেঁটেই কাতারে

কাতার ফুটবল বিশ্বকাপ শুরু হতে আর মাত্র দেড় মাসের মতো বাকি। মধ্যপ্রাচ্যে এর আগে কখনো এত বড় বৈশ্বিক ক্রীড়ার আসর বসেনি। সে কারণে এই অঞ্চলের মানুষের মধ্যে ব্যাপক আগ্রহ দেখা যাচ্ছে। এক সৌদি যুবক এমনকি হেঁটেই কাতারের দোহার পথে রওনা হয়েছেন বিশ্বকাপের প্রত্যক্ষ অভিজ্ঞতা নিতে।

বিজ্ঞাপন

৩৩ বছর বয়সী ফুটবলপাগল যুবকের নাম আবদুল্লাহ আলসুলমি। তাঁর জন্মস্থান সৌদি আরবের জেদ্দা থেকে কাতারের দোহা পর্যন্ত দূরত্ব এক হাজার ৬০০ কিলোমিটার। এই দীর্ঘ পথ হেঁটে যেতে সময় লাগার কথা মোটামুটি দুই মাস। কিন্তু শুধু পথের দৈর্ঘ্য বেশি তা-ই নয়, এ পথে পড়বে বিশাল মরু অঞ্চল। বেশ গরমের মধ্য দিয়ে অতি দুর্গম হবে সেই যাত্রা। এহেন কাজের পরিকল্পনার কথা জেনে স্বজনরা আলসুলমিকে ‘পাগল’ আখ্যা দিয়েছে। তবে সৌদি সরকারের কর্মকর্তারা তাঁর এই দুঃসাহসিক যাত্রাকে সব আরবের জন্য এক মাইলফলক হিসেবেই বর্ণনা করছেন।

আলসুলমি এরই মধ্যে পথে নেমেছেন। সম্প্রতি রিয়াদ থেকে ৩৪০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমের আল-খাসরাহ শহরের এক সড়কের পাশে বিশ্রাম নিচ্ছিলেন তিনি। এ সময় আলসুলমি বলেন, ‘আমরা বিশ্বকাপকে সমর্থন করতে চাই। ’ জানালেন প্রতিদিনই বেশি রোদের সময় তিনি এভাবে বিশ্রাম নেন। আলসুলমি থাকেন অস্ট্রেলিয়ায়। সেখানে এবং কানাডায় এর আগে রোমাঞ্চকর যাত্রার অভিজ্ঞতা রয়েছে তাঁর। সূত্র : আলজাজিরা



সাতদিনের সেরা