kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০২২ । ২৪ অগ্রহায়ণ ১৪২৯ । ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

সবিশেষ

স্পেনে বিশাল ড্রোনের সফল পরীক্ষা

কালের কণ্ঠ ডেস্ক   

৪ অক্টোবর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



স্পেনে বিশাল ড্রোনের সফল পরীক্ষা

স্পেনের জাতীয় পুলিশ ইএইচ২১৬ নামের বিশাল আকৃতির এক ড্রোনের প্রথম পরীক্ষামূলক ফ্লাইট সফলভাবে চালিয়েছে। এই আকাশযান দুজন মানুষ ও প্রয়োজনীয় পণ্য পরিবহনে সক্ষম।

যেসব এলাকায় সাধারণ হেলিকপ্টার যেতে পারে না, সেখানে এই ড্রোন নিয়ে প্রবেশ করা সম্ভব হতে পারে। এ ছাড়া রাসায়নিক, জৈবিক, রেডিওলজিক্যাল ও পারমাণবিক কারণে দূষিত এলাকায় নিরাপদে কার্যক্রম চালাতে এই ড্রোন ব্যবহারের পরিকল্পনা রয়েছে স্পেনের জাতীয় পুলিশের।

বিজ্ঞাপন

ইহ্যাংক কম্পানির তৈরি ড্রোনটির ওজন ৬০০ কেজি। এর মধ্যে দুজনকে বহন করার ক্ষমতা রয়েছে। প্রতি ঘণ্টায় ১৩০ কিলোমিটার গতিতে উড়তে সক্ষম ইএইচ২১৬। বিশাল আকৃতির এই ড্রোন বৈদ্যুতিক শক্তিতে চলে। কার্বন নিঃসরণ রোধে ড্রোনটি এভাবে চালানোর পরিকল্পনা নিয়েছে স্পেনের জাতীয় পুলিশ। গত বছর স্পেনের এয়ার রিসোর্সেস সার্ভিসে এই ড্রোন যোগ করা হয়। সেখানে জরুরি ও নিরাপত্তা মিশনে এই ড্রোনের ব্যবহারসংক্রান্ত বিষয় নিয়ে গবেষণা হয়। এতে আরো কিছু জিনিসের উন্নয়ন ঘটানো হয়। আর কোন কোন কাজে এমন ড্রোন ব্যবহার করা যেতে পারে, সেসব বিষয়েও গবেষণা করেছে স্পেনের জাতীয় পুলিশ। গত সপ্তাহে জাতীয় পুলিশ কর্মকর্তারা সফলভাবে ইএইচ২১৬-এর প্রথম ফ্লাইট পরিচালনা করেন। স্পেনে প্রথমবার এ আকাশযান ব্যবহার করা হয়েছে। সূত্র : ইউরো উইকলি



সাতদিনের সেরা