kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০২২ । ২৪ অগ্রহায়ণ ১৪২৯ । ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

লঘুচাপের সঙ্গে মৌসুমি বায়ু সক্রিয় বৃষ্টি হতে পারে

বাসস   

৪ অক্টোবর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



লঘুচাপের সঙ্গে মৌসুমি বায়ু সক্রিয় বৃষ্টি হতে পারে

উত্তর বঙ্গোপসাগর ও তত্সংলগ্ন মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত লঘুচাপটি গতকাল সোমবার উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তত্সংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছিল। এ ছাড়া দেশে মৌসুমি বায়ু সক্রিয় রয়েছে। এর প্রভাবে গতকাল রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হয়েছে। আজ মঙ্গলবারও দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

বিজ্ঞাপন

পূর্বাভাসে এসব কথা জানিয়েছে আবহাওয়া দপ্তর। গতকাল পূর্বাভাসে বলা হয়, মৌসুমি বায়ুর অক্ষ পূর্ব উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু দেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি অবস্থায় রয়েছে। দুই দিন পর বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস পেতে পারে।

রাজধানীর বিভিন্ন এলাকায় গতকাল ভোর থেকেই গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত হয়। শরতের গরমে তা স্বস্তি বয়ে আনে রাজধানীবাসীর মধ্যে। গত রবিবার এমন বৃষ্টির কারণে বিমানবন্দর সড়কে ভয়াবহ যানজটের সৃষ্টি হলেও গতকাল তেমন পরিস্থিতি হয়নি। সকালে অফিসগামী মানুষ মোটামুটি স্বাভাবিক দিনের মতোই অফিস, আদালত ও কর্মক্ষেত্রে যেতে পেরেছেন।

আবহাওয়া অফিস জানিয়েছে, সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এ ছাড়া পূর্বাভাসে বলা হয়, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়া ও বিজলি চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

গতকাল ঢাকায় দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার এবং যা অস্থায়ীভাবে দমকা হাওয়ায় ২৫ থেকে ৩০ কিলোমিটার বেগ পর্যন্ত বৃদ্ধি পেয়ে বাতাস প্রবাহিত হয়।

 



সাতদিনের সেরা