kalerkantho

মঙ্গলবার । ২৯ নভেম্বর ২০২২ । ১৪ অগ্রহায়ণ ১৪২৯ ।  ৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

সবিশেষ

প্রথমবারের মতো আকাশে উড়ল বৈদ্যুতিক বিমান

কালের কণ্ঠ ডেস্ক   

৩০ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে




প্রথমবারের মতো আকাশে উড়ল বৈদ্যুতিক বিমান

বর্তমানে যে খাতগুলো থেকে প্রচুর কার্বন নিঃসরণ হয়, বিমান চালনা তার অন্যতম। বিমানভ্রমণ তাই জলবায়ু পরিবর্তন আলোচনায় এক বড় বিষয়। বিমান পরিবহনের কার্বন নিঃসরণ কমাতে জোরেশোরে চলছে গবেষণা। তারই অংশ হিসেবে আকাশে উড়ল আশা জাগানো এক বিদ্যুচ্চালিত বিমান।

বিজ্ঞাপন

গত মঙ্গলবার সকালে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনের গ্র্যান্ট কাউন্টি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে প্রথমবারের মতো আকাশে উড়েছে বিদুত্চালিত উড়োজাহাজ অ্যালিস। পরীক্ষামূলক আট মিনিটের সংক্ষিপ্ত যাত্রায় তিন হাজার ৫০০ ফুট উচ্চতায় উঠে যায় যানটি। ভেতরে ৯টি আসনের ব্যবস্থা থাকলেও এ সময় কোনো যাত্রী ছিল না। এ উড্ডয়নের মূল লক্ষ্য ছিল তথ্য-উপাত্ত সংগ্রহ করে উড়োজাহাজটির নকশাকে আরো উন্নত করা।   অ্যালিসের নির্মাতা ওয়াশিংটনভিত্তিক প্রতিষ্ঠান ‘ইভিয়েশন’। তাদের মূল লক্ষ্য ১৫০ থেকে ২৫০ মাইল দূরত্বের মধ্যে যাত্রী ও মালবাহী ফ্লাইট পরিচালনা করা।

বিদুত্চালিত আকাশযানের অন্যতম বড় চ্যালেঞ্জ হলো ব্যাটারি প্রযুক্তির সীমাবদ্ধতা। প্রথমত এগুলো ওজনে ভারী হয়। ফলে আকাশযানের ওজন বেড়ে যায় এবং কার্যকারিতা কমে যায়। প্রচলিত লিথিয়াম আয়ন ব্যাটারির গরম হয়ে যাওয়া, এমনকি কখনো কখনো আগুন ধরে যাওয়ার ঝুঁকির বিষয়টিও বড় একটি উদ্বেগ হিসেবে ধরা হয়। সূত্র : দ্য ভার্জ।

 



সাতদিনের সেরা