kalerkantho

বুধবার । ৩০ নভেম্বর ২০২২ । ১৫ অগ্রহায়ণ ১৪২৯ ।  ৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

সবিশেষ

আলঝেইমারসের ওষুধের ‘ঐতিহাসিক’ সফলতা

কালের কণ্ঠ ডেস্ক   

২৯ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আলঝেইমারসের ওষুধের ‘ঐতিহাসিক’ সফলতা

প্রাথমিক পর্যায়ের আলঝেইমারস রোগীদের মধ্যে স্মৃতি ও চিন্তা হ্রাসের হারকে সফলভাবে কমাতে পেরেছে নতুন এক পরীক্ষামূলক ওষুধ। চিকিৎসাবিজ্ঞানীরা একে স্মৃতিভ্রংশবিষয়ক চিকিৎসার ‘ঐতিহাসিক মুহূর্ত’ হিসেবে অভিহিত করেছেন।

ওষুধটি যৌথভাবে তৈরি করেছে জাপানি ফার্মাসিউটিক্যাল প্রতিষ্ঠান এইসাই ও মার্কিন ওষুধ নির্মাতা বায়োজেন। জানা গেছে, নতুন এই পদ্ধতিতে রোগীদের মধ্যে স্মৃতিশক্তি হ্রাসের হার কমেছে ২৭ শতাংশ, যা গতানুগতিক প্লাসিবো চিকিৎসা পদ্ধতির চেয়ে বেশি।

বিজ্ঞাপন

এ ছাড়া এবারই প্রথম কোনো ওষুধ এই রোগের গতিপথ বদলে দিতে সক্রিয় ভূমিকা রাখতে সক্ষম হয়েছে। আলঝেইমারস রিসার্চ ইউকের পরিচালক সুসান কোলহাস বলেন, ‘এটি স্মৃতিভ্রংশতা চিকিৎসার জন্য একটি ঐতিহাসিক মুহূর্ত। কারণ এক প্রজন্মের মধ্যে কোনো আলঝেইমারস ওষুধের এবারই প্রথম তৃতীয় ধাপের পরীক্ষার দ্বারে পৌঁছাল। অনেকে মনে করেন, আলঝেইমারস বয়স হওয়ার কারণে হয়। কিন্তু শুরুতেই ব্যবস্থা নিলে মানুষের মধ্যে এটি যেভাবে ছড়ায়, তার ওপর প্রভাব ফেলা সম্ভব। নতুন এই ওষুধের গবেষণায় প্রাথমিক পর্যায়ের আলঝেইমারস রয়েছে এমন প্রায় এক হাজার ৮০০ জন রোগী অংশ নেন। সপ্তাহে দুবার করে তাঁদের ওষুধটি দেওয়া হয়। পরবর্তী সময়ে দেখা যায়, রোগীদের মস্তিষ্কের ভেতরের ক্ষতিকর প্রভাব কমে আসছে; তাঁদের স্মৃতিশক্তি কমার হারও ধীরগতির হচ্ছে এবং তাঁরা দৈনন্দিন কাজ করতে পারছেন। সূত্র : দ্য গার্ডিয়ান

 

 



সাতদিনের সেরা