kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০২২ । ২৩ অগ্রহায়ণ ১৪২৯ । ১৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

বৃষ্টি হলেও ভাপসা গরম কমছে না

নিজস্ব প্রতিবেদক   

২৭ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বৃষ্টি হলেও ভাপসা গরম কমছে না

রাজধানীতে গতকাল সকালের দিকে তাপমাত্রা সহনীয় পর্যায়েই ছিল। দুপুরের পর ঢাকার বিভিন্ন স্থানে হালকা বৃষ্টিপাত হয়েছে। বৃষ্টির পর থেকেই বেড়েছে ভাপসা গরমের তীব্রতা। আবহাওয়া দপ্তর বলছে, এ সময়ের বৃষ্টির ধরনই এমন।

বিজ্ঞাপন

সামান্য সময় বৃষ্টিপাত হলে গরমের তীব্রতা কিছুটা বেশি অনুভূত হয়।

আবহাওয়াবিদ বজলুর রশিদ জানান, গতকাল রাজধানীতে ২০ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। অল্প সময় বৃষ্টি হওয়ার কারণে রাজধানীতে গরমের অনুভূতি বেড়েছে। এ সময় মেঘের ঘনত্ব কম থাকায় এবং কম সময় বৃষ্টি হওয়ায় গরম বেশি অনুভূত হয়ছে।

বৃষ্টিপাতের প্রবণতা আগামী মাসের শুরু থেকে বাড়তে পারে জানিয়ে বজলুর রশিদ বলেন, বিক্ষিপ্তভাবে বৃষ্টি হওয়ার কারণে কয়েক দিন তাপমাত্রা এ রকমই থাকতে পারে। আজ মঙ্গলবার রংপুরে কিছুটা বেশি বৃষ্টির সম্ভাবনা থাকলেও দেশের বাকি বিভাগগুলোতে দিনে হয়তো একবার বৃষ্টি হতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, আজ মঙ্গলবার সন্ধ্যা ৬টা পর্যন্ত রংপুরে ৫১ থেকে ৭৫ শতাংশ স্থানে এবং বাকি বিভাগগুলোতে সর্বোচ্চ ৫০ শতাংশ স্থানে হালকা বৃষ্টিপাত হতে পারে। তবে দেশের কোথাও কোথাও সর্বোচ্চ ৪৩ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে।

গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন রাজারহাটে ২২.৫ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ ৩৩.৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, মৌসুমি বায়ুর অক্ষ উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বাড়তি অংশ উত্তর-পশ্চিম বাঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।

 



সাতদিনের সেরা