kalerkantho

বুধবার । ২৪ সেপ্টেম্বর ২০২২ । ১৩ আশ্বিন ১৪২৯ ।  ১ রবিউল আউয়াল ১৪৪৪

ইউনিলিভারসহ ৪৪ প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক   

২৩ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ইউনিলিভারসহ ৪৪ প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা

নিত্যপণ্যের বাজারে কৃত্রিম সংকট ও অস্বাভাবিক মূল্য বৃদ্ধি করায় ইউনিলিভার, সিটি গ্রুপসহ ৪৪ প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করেছে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন।

গতকাল বৃহস্পতিবার কমিশন সূত্রে এসব তথ্য জানা গেছে। একই প্রতিষ্ঠানের বিরুদ্ধে একাধিক অভিযোগ রয়েছে। কমিশন মনে করে, এসব প্রতিষ্ঠানের কারসাজির জন্য নিত্যপণ্যের বাজারে অস্থিরতা বিরাজ করছে।

বিজ্ঞাপন

কম্পানিগুলো সংকট তৈরি করে দাম বাড়িয়েছে। এ জন্য প্রতিযোগিতা কমিশন স্বতঃপ্রণোদিত হয়ে মামলা করেছে।

কমিশন সূত্র জানায়, চালের বাজারে অস্বাভাবিক মূল্যবৃদ্ধির জন্য প্রতিযোগিতা কমিশন ১৯টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করেছে। আটা-ময়দার মূল্যবৃদ্ধির জন্য আট, ডিমের জন্য ছয়, ব্রয়লার মুরগির জন্য ছয় এবং গুঁড়া সাবান ও সুগন্ধি সাবানের জন্য পাঁচ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে এসব মামলা করেছে কমিশন।

চালের বাজারে কৃত্রিম সংকট তৈরি করায় রশিদ অ্যাগ্রো ফুড প্রডাক্টস, বেলকন গ্রুপ, সিটি গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ, বাংলাদেশ এডিবল অয়েল লিমিটেড; আটা-ময়দার জন্য সিটি গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ; ডিমের জন্য প্যারাগন পোলট্রি, ডিম ব্যবসায়ী-আড়তদার বহুমুখী সমবায় সমিতির সভাপতি আমানউল্লাহ, কাজী ফার্মস গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক কাজী জাহেদুল ইসলাম; মুরগির জন্য কাজী ফার্মস গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক কাজী জাহেদুল ইসলাম, প্যারাগন পোলট্রি লিমিটেড এবং টয়লেট্রিজ পণ্যের জন্য ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালকের বিরুদ্ধে মামলা হয়েছে।

প্রতিযোগিতা কমিশনের সচিব মো. আবদুস সবুর বলেন, বিভিন্ন অভিযোগে চাল, আটা, মুরগির মাংস, ডিমসহ বিভিন্ন পণ্যের উৎপাদন ও বাজারজাতকারী ১১ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা হয়েছে।

চলতি মাসের ২৬ ও ২৭ তারিখ থেকে কম্পানিগুলোকে ধারাবাহিকভাবে শুনানির জন্য ডাকা হয়েছে। তবে অভিযোগ ওঠা কম্পানিগুলোর সঙ্গে এ বিষয়ে তাত্ক্ষণিকভাবে যোগাযোগ করা যায়নি। প্রতিযোগিতা কমিশন আইনের ১৫ ও ১৬ ধারা অনুযায়ী এ মামলা হয়েছে।

 



সাতদিনের সেরা