kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০২২ । ২১ অগ্রহায়ণ ১৪২৯ । ১১ জমাদিউল আউয়াল ১৪৪৪

সবিশেষ

২৫-এ পা রাখল দুই মাথার জানুস

কালের কণ্ঠ ডেস্ক   

৫ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



২৫-এ পা রাখল দুই মাথার জানুস

চলতি বছর ২৫-এ পা রেখেছে দুই মাথাওয়ালা কচ্ছপ ‘জানুস’। গোটা পৃথিবীতেই অত্যন্ত বিরল এই কচ্ছপের যে শুধু দুটি মাথা রয়েছে তা নয়, এর সব বড় প্রত্যঙ্গই দুটি করে। যেমন—হৃিপণ্ড দুটি, ফুসফুস দুটি, এমনকি ‘সত্তা’ও দুটি।

শুনে মজার মনে হলেও দুই মাথার বিষয়টি জানুসের জন্য বড় সমস্যার কারণ।

বিজ্ঞাপন

চাইলেই আর দশটা কচ্ছপের মতো নিজ আবরণের ভেতরে লুকাতে পারে না সে। বনে জন্ম নিলে হয়তো এত দিন টিকেই থাকতে পারত না প্রাণীটি। সহজেই শিকার হতো অন্য শিকারি প্রাণীর আক্রমণের।

তবে জানুসের জন্ম হয়েছে জেনেভা ন্যাশনাল মিউজিয়ামে। ধারণা  করা হয়, বর্তমানে প্রাণীটি  বিশ্বের সবচেয়ে বয়স্ক দুই মাথাওয়ালা কচ্ছপ।

জানুসের সব রকমের যত্নআত্তির জন্য আলাদা একটি নিবেদিত দল রয়েছে। এ দলটি প্রতিদিন জানুসকে সালাদ খাওয়ায়, গা দলাই মালাই করে দেয় এবং  গ্রিন টি ও ক্যামোমাইল দিয়ে গোসল করায়।

তত্ত্বাবধায়কদের সঙ্গে প্রতিদিন হাঁটতে যায় জানুস। কখনো আবার তার জন্য বিশেষভাবে তৈরি করা স্কেটবোর্ডে চেপে ঘুরে বেড়ায়।

জানুসকে ২৪ ঘণ্টাই নজরদারিতে রাখতে হয়। কোনোভাবে সে উল্টে গেল কি না, সেদিকে কড়া নজর রাখতে হয়। কারণ  একবার উল্টে গেলে তা তার মৃত্যুও ঘটাতে পারে।

এ ছাড়া মাঝে মাঝে জানুসের মাথাগুলো একটি অন্যটির সঙ্গে ঘষা খেয়ে ব্যথা হয়ে যায়। তখন দ্রুত চিকিৎসা করাতে হয়। আবার অনেক সময় বাদ সাধে জানুসের দ্বৈত ‘সত্তা’। হাঁটার সময় হয়তো একটি মন ডানে ছুটতে চায়, আরেকটি মন যেতে চায় বাঁয়ে। সূত্র : রয়টার্স

 



সাতদিনের সেরা