kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০২২ । ২৫ অগ্রহায়ণ ১৪২৯ । ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

কুয়াকাটা সৈকতে অর্ধগলিত বেলিন তিমি ও ডলফিন

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি    

৪ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কুয়াকাটা সৈকতে অর্ধগলিত বেলিন তিমি ও ডলফিন

কুয়াকাটা সমুদ্রসৈকতের জাতীয় উদ্যানসংলগ্ন এলাকায় ভেসে এসেছে একটি অর্ধগলিত বেলিন তিমি এবং একটি ইরাবতী ডলফিন। তিমি ও ডলফিন দুটি মাটিচাপা দেওয়া হবে বলে নিশ্চিত করেছে বন বিভাগ।

শনিবার সকালে জোয়ারের পানির সঙ্গে ৩০ ফুট দৈর্ঘ্য এবং ছয় ফুট প্রস্থের তিমি এবং পাঁচ ফুট দৈর্ঘ্যের ডলফিনটি সৈকতে ভেসে আসে বলে নিশ্চিত করেছে প্রত্যক্ষদর্শীরা। তিমি ও ডলফিনটি প্রায় এক মাস আগের মৃত হওয়ায় তা সৈকত এলাকায় দুর্গন্ধ ছড়াচ্ছে।

বিজ্ঞাপন

 

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির সদস্য আবুল হোসেন রাজু জানান, তিমিটি গলিত অবস্থায় সৈকতে এসেছে। এটির দেহাবশেষ ছিন্ন-বিচ্ছিন্ন হয়ে গেছে। একই অবস্থা ২০০ মিটার দক্ষিণে ভেসে আসা অর্ধগলিত ডলফিনটিরও। পচে এটির হাড় বেরিয়ে এসেছে।

সামুদ্রিক জীববৈচিত্র্য সংরক্ষণকারী গবেষণা প্রতিষ্ঠান ওয়াইল্ডলাইফ কনজারভেশন সোসাইটির সমন্বয়কারী জি এম মাসুম বিল্লাহ জানিয়েছেন, এটি একটি ব্রাইডস তিমি এবং এটির কোনো দাঁত থাকে না। মুখের ভেতর ছাঁকনির মতো একটা অংশ থাকে, যাকে বেলিন বলা হয়।

এ ধরনের তিমি ছোট মাছ ও চিংড়িজাতীয় প্রাণী খেয়ে বেঁচে থাকে। ব্রাইডস তিমি ৪০ থেকে ৫০ ফুটের মতো দৈর্ঘ্যের হয়ে থাকে, ওজন হতে পারে ২৫ টন পর্যন্ত।

মহীপুর বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা আবুল কালাম জানান, ঘটনাস্থলে বনকর্মীদের পাঠানো হয়েছে। তিমি ও ডলফিন বালুচাপা দেওয়ার ব্যবস্থা নেওয়া হবে।



সাতদিনের সেরা