kalerkantho

বৃহস্পতিবার । ২৫ সেপ্টেম্বর ২০২২ । ১৪ আশ্বিন ১৪২৯ ।  ২ রবিউল আউয়াল ১৪৪৪

মুরগির দাম

১০ টাকা বেশি নেওয়ায় জরিমানা ১০ হাজার

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী   

২০ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



১০ টাকা বেশি নেওয়ায় জরিমানা ১০ হাজার

ডিম ও মুরগির দাম বেশি নেওয়ার অপরাধে রাজশাহীতে চার ব্যবসায়ীকে জরিমানা করা হয়েছে। গতকাল শুক্রবার সকাল থেকে দুপুর পর্যন্ত নগরীর হড়গ্রাম বাজারে এই অভিযান চালায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বিভাগীয় কার্যালয়। সংস্থাটির সহকারী পরিচালক হাসান-আল-মারুফ এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, হড়গ্রাম বাজারের রবিউল মুরগিঘরে মূল্যতালিকায় ২৭০ টাকা কেজি সোনালি মুরগি লেখা ছিল।

বিজ্ঞাপন

কিন্তু কিনতে চাইলে তিনি দাম চান ২৮০ টাকা। রবিউল বলছিলেন, মূল্যতালিকা দেখে লাভ নেই। ২৮০ টাকা কেজি দরেই মুরগি কিনতে হবে। সেই কারণে তাঁকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এ ছাড়া একই বাজারের তাসু স্টোরকে এক হাজার টাকা জরিমানা করা হয়েছে। এই দোকানে মূল্যতালিকায় ডিমের দাম লেখা ছিল না। একই অপরাধে পিয়ারুল মুরগিঘরকে এক হাজার টাকা এবং নগরীর ঢালুর মোড়ের রাজা স্টোরকে দুই হাজার টাকা জরিমানা করা হয়েছে।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বিভাগীয় সহকারী পরিচালক হাসান-আল-মারুফ বলেন, ‘কয়েক দিন ধরে ডিমের দাম অস্বাভাবিকভাবে বেড়ে চলছিল। আমাদের কাছে অভিযোগ ছিল, ব্যবসায়ীরা কারসাজি করে দাম বৃদ্ধি করেছেন। যার কারণেই অভিযান চালানো হয় বাজারে। ’

এদিকে একটি সূত্র জানিয়েছে, রাজশাহীর হরিয়ান মুসলেমের মোড় এলাকার জয়নাল নামের এক ব্যবসায়ী ডিম সিন্ডিকেটের হোতা। তিনি প্রতিদিন সারা দেশে অন্তত ১৫ লাখ ডিম সরবরাহ করেন। গত দুই সপ্তাহে তিনি প্রতিদিন গড়ে প্রতি ডিমে ৩০-৪০ পয়সা করে দাম বাড়ানোতে ভূমিকা রাখেন বলেও অভিযোগ আছে।

তবে এ বিষয়ে অভিযুক্ত জয়নাল  বলেন, ‘বাজারে ডিমের দাম বাড়লে আমি কী করব। আমার খামারেই ডিমের উৎপাদন হয় প্রতিদিন এক লাখেরও বেশি। দাম কমলে আমি তো লোকসানের মুখে পড়ি। তখন কেউ দেখে না। ’



সাতদিনের সেরা