kalerkantho

রবিবার । ২ অক্টোবর ২০২২ । ১৭ আশ্বিন ১৪২৯ ।  ৫ রবিউল আউয়াল ১৪৪৪

সবিশেষ

২৭০০ কিলোমিটার হেঁটে ভারতের সর্বোচ্চ সড়কে

কালের কণ্ঠ ডেস্ক   

১৫ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



২৭০০ কিলোমিটার হেঁটে ভারতের সর্বোচ্চ সড়কে

কলকাতা বিমানবন্দর এলাকা থেকে দীর্ঘ দুই হাজার ৭০০ কিলোমিটার পথ হেঁটে, একের পর এক প্রতিকূলতাকে জয় করে লাদাখে দেশের সর্বোচ্চ সড়ক উমলিং লাতে (পাস) পৌঁছেছেন নির্মল ওরাঁও। মাত্র ৭৫ দিনে এ কাজ করেছেন তিনি। নির্মলের কথায়, সম্পূর্ণ একা হয়ে গেলে কিভাবে লড়াই করে বেঁচে থাকতে হয়, সে শিক্ষাই পেয়েছেন তিনি এই অভিযানে।

পথে বাধাবিঘ্ন ও সমস্যার কমতি ছিল না।

বিজ্ঞাপন

লাদাখের সৌকার থেকে মাহেব্রিজ পর্যন্ত ৮০ কিলোমিটার রাস্তা প্রায় জনমানবহীন। সে পথে নেমে প্রথম দিনেই খাবার ও পানীয় জল প্রায় শেষ। দ্বিতীয় দিন থেকে সঙ্গী বলতে এক বোতল পানি ও এক প্যাকেট বিস্কুট। তার ওপর পায়ে ফোসকা পড়ে গেছে। একসময় সামান্য খাবার শেষ হয়ে গেল। খিদেয় কাহিল। তবু মনের জোরেই টানা তিন দিন হেঁটে গিয়েছেন পশ্চিমবঙ্গের বিরাটির বাসিন্দা ২৪ বছরের এই যুবক। উল্টো দিক থেকে আসা বিহারের এক শ্রমিকের দেওয়া খাবারেই শক্তি ফিরে পান তিনি।

নির্মল ওরাঁও কোনো শখের বা সচ্ছল পরিব্রাজক নন। পেশায় সাইকেল মিস্ত্রি। তাঁর সঙ্গে ছিল সাকল্যে হাজার তিনেক রুপি। উত্তর দমদম পুরসভার কর্মী নির্মল গত ১৯ মে হেঁটে যাত্রা শুরু করেন। প্রথমে ঠিক ছিল, কলকাতা থেকে হেঁটে পাঁচ রাজ্য ছুঁয়ে লে পৌঁছবেন; কিন্তু পরে পরিকল্পনা বদলে লাদাখের সর্বোচ্চ গাড়ি চলার পথ উমলিং লায় পৌঁছে অভিযান শেষের কথা ভাবেন।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

 



সাতদিনের সেরা