kalerkantho

শনিবার । ১ অক্টোবর ২০২২ । ১৬ আশ্বিন ১৪২৯ ।  ৪ রবিউল আউয়াল ১৪৪৪

আমদানি পণ্য

কনটেইনার পরিবহনে ভাড়া বাড়াল প্রায় ৩৫ শতাংশ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

১৩ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



কনটেইনার পরিবহনে ভাড়া বাড়াল প্রায় ৩৫ শতাংশ

জ্বালানি তেলের দাম বাড়ায় এবার আমদানি পণ্যবোঝাই কনটেইনার ওঠানামার ভাড়া বৃহস্পতিবার মাধ্যরাত থেকে প্রায় ৩৫ শতাংশ বাড়িয়ে আদায় শুরু করেছে বেসরকারি ১৮টি কনটেইনার ডিপো। এতে চট্টগ্রাম বন্দর থেকে একটি আমদানি পণ্যের ৪০ ফুট দীর্ঘ কনটেইনার ডিপোতে নিতে বাড়তি প্রায় চার হাজার টাকা গুনতে হচ্ছে।

বাংলাদেশ ইনল্যান্ড কনটেইনার ডিপো অ্যাসোসিয়েশন (বিকডা) বলছে, ২০ ফুট দীর্ঘ আমদানি পণ্যবোঝাই কনটেইনার পরিবহন মাসুল ৯ হাজার ৭৫৪ টাকা থেকে বাড়িয়ে ১৩ হাজার ৮০ টাকা নির্ধারণ করা হয়েছে। আর ৪০ ফুট দীর্ঘ আমদানি কনটেইনারের ক্ষেত্রে মাসুল ১১ হাজার ২৫৫ টাকা থেকে বাড়িয়ে ১৫ হাজার ১০৭ টাকা নির্ধারণ করা হয়েছে।

বিজ্ঞাপন

২০২১ সালের নভেম্বরে সর্বশেষ মাসুল বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছিল বিকডা, যা ডিসেম্বর থেকে কার্যকর হয়। ওই সময় কনটেইনার পরিবহনের মাসুল প্রায় ১৫ শতাংশ বাড়ানো হয়েছিল।

বর্ধিত মাসুলের মধ্যে যেসব পরিষেবার অন্তর্ভুক্ত আছে সেগুলো হলো বন্দর ইয়ার্ড থেকে ডিপোতে আমদানিবোঝাই কনটেইনার পরিবহন, লিফট-অন, ডিপো ইয়ার্ড থেকে ডেলিভারি ইয়ার্ডে কনটেইনার বহন এবং পণ্যবোঝাইয়ে ব্যবহৃত নির্ধারিত ট্রাকের ভাড়া।

এ ছাড়া রপ্তানি পণ্যভর্তি কনটেইনার ডিপো থেকে বন্দর ইয়ার্ডে পরিবহন, ডিপোর ভেতর ওঠানামায় ৪২ শতাংশ মাসুল বাড়ানোর তৎপরতা চালাচ্ছে ডিপোগুলো। এরই মধ্যে ডিপোগুলো সিদ্ধান্ত নিয়ে ফেলেছে। এখন আলোচনার মাধ্যমে এটা কার্যকরের পথ খুঁজছে তারা।

এ বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম এজেন্ট অ্যাসোসিয়েশনের প্রথম যুগ্ম সাধারণ সম্পাদক গোলাম রব্বানী রিগান গতকাল শুক্রবার কালের কণ্ঠকে বলেন, পণ্য পরিবহনে নিয়োজিত অন্য সংগঠনগুলো যদি ভাড়া বাড়ানোর প্রস্তাব নিয়ে সরকারের কাছে পেশ করে অনুমোদনের অপেক্ষায় থাকতে পারে, তাহলে বিকডা কি বিশেষ বা পৃথক কোনো সংগঠন? তারা কি আইনের ঊর্ধ্বে? এই সিদ্ধান্তকে অযৌক্তিক উল্লেখ করে তিনি বলেন, ‘জ্বালানি তেলের দাম যে হারে বেড়েছে, তার তুলনায় ভাড়া বাড়ানো হয়েছে ইচ্ছামতো। সংশ্লিষ্ট সংস্থার উচিত, এটা মনিটর করে যৌক্তিক হারে দাম বাড়ানো নিশ্চিত করা। দাম যুক্তিসংগতভাবে বাড়ানো না হলে বাড়তি দামের বোঝা অবশ্যই ভোক্তাকেই বহন করতে হবে। ’

বিকডার সভাপতি নুরুল কাইয়ূম খান বলেন, ‘ডিজেলের দাম বাড়ানোর পরিপ্রেক্ষিতে আমাদের সার্ভিস চার্জ সমন্বয় করা ছাড়া কোনো বিকল্প নেই। বিকডা সিদ্ধান্ত নেওয়ার আগেই ডিপোর মালিকরা আমদানি-রপ্তানি উভয় কনটেইনারের ক্ষেত্রে ৪২.৫ শতাংশ সার্ভিস চার্জ বাড়ানোর বিষয়ে নোটিশ দিয়েছিলেন। এরপর আমরা বসে সর্বসম্মতভাবে আমদানি কনটেইনারের ক্ষেত্রে ৩৫ শতাংশ বাড়তি সার্ভিস চার্জ আদায়ের সিদ্ধান্ত নিয়েছি। ’ রপ্তানি কনটেইনারের ক্ষেত্রে সিদ্ধান্ত আগামী সপ্তাহে হবে জানিয়ে তিনি বলেন, ‘এ জন্য আমরা আগামী সপ্তাহে শিপিং এজেন্টদের সঙ্গে কথা বলব। এরপর ঢাকায় গিয়ে ফ্রেইট ফরোয়ার্ডারদের সঙ্গে কথা বলব। সর্বসম্মতভাবে রপ্তানি কনটেইনারের ক্ষেত্রে সার্ভিস চার্জ কী পরিমাণ বাড়ানো হবে, সেই সিদ্ধান্ত নেব। ’

চট্টগ্রাম বন্দরের ১ থেকে ২৬ কিলোমিটারের মধ্যে ১৮টি বেসরকারি কনটেইনার ডিপো সচল আছে। এসব ডিপোতে শতভাগ রপ্তানি পণ্য কনটেইনার বোঝাই করে জাহাজীকরণের জন্য বন্দরে নেওয়া হয়। এ ছাড়া খাদ্যপণ্যসহ ৩৭ ধরনের আমদানি পণ্য জাহাজ থেকে বন্দরে নামানোর জন্য সেগুলো ডিপোতে এনে খালাস করা হয়।



সাতদিনের সেরা