kalerkantho

বৃহস্পতিবার । ২৫ সেপ্টেম্বর ২০২২ । ১৪ আশ্বিন ১৪২৯ ।  ২ রবিউল আউয়াল ১৪৪৪

সবিশেষ

বৈজ্ঞানিক গবেষণায় যুক্তরাষ্ট্রকে টপকে শীর্ষে চীন

কালের কণ্ঠ ডেস্ক   

১২ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বৈজ্ঞানিক গবেষণায় যুক্তরাষ্ট্রকে টপকে শীর্ষে চীন

অর্থনৈতিক শক্তির পাশাপাশি বিজ্ঞান ও প্রযুক্তিতেও যে চীন দ্রুত এগিয়ে যাচ্ছে তার নতুন এক প্রমাণ মিলল এবার। বরাবর শীর্ষস্থানে থাকা যুক্তরাষ্ট্র আর বৈজ্ঞানিক গবেষণার ফল এবং ‘উচ্চ তাৎপর্যময়’ গবেষণার দিক থেকে বিশ্বে আগের একচেটিয়া অবস্থানে নেই। জাপানের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের এক গবেষণা প্রতিবেদন বলছে, সাম্প্রতিক সময়ে সে স্থানটি চীনের দখলে। জাপানের ন্যাশনাল ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি পলিসি (এনআইএসটিপি) গত মঙ্গলবার আলোচ্য গবেষণা প্রতিবেদনটি প্রকাশ করেছে।

বিজ্ঞাপন

ওই প্রতিবেদনে বলা হয়েছে, ইদানীং প্রতিবছর সর্বোচ্চসংখ্যক গবেষণা প্রতিবেদন প্রকাশ করছে চীন। এরপর যথাক্রমে রয়েছে যুক্তরাষ্ট্র ও জার্মানি। গবেষণাটি চালানো হয়েছে ২০১৮ থেকে ২০২০ সালের মধ্যে প্রকাশিত প্রতিবেদনের বার্ষিক গড় এবং ক্লারিভেট নামের বিশ্লেষক সংস্থার একত্র করা উপাত্তের ভিত্তিতে। গবেষণায় জানা গেছে, উদ্ধৃতির দিক থেকে বৈশ্বিক গবেষণা প্রতিবেদনের শীর্ষ ১ শতাংশের মধ্যে ২৭.২ শতাংশে রয়েছে চীনের গবেষণা, ২৪.৯ শতাংশে রয়েছে যুক্তরাষ্ট্রের গবেষণা এবং ৫ শতাংশে রয়েছে যুক্তরাজ্যের গবেষণা।

কোনো গবেষণাকে মোট কতবার বিভিন্ন গবেষণা প্রতিবেদনে উদ্ধৃত করা হয়েছে, তা বেশ গুরুত্বপূর্ণ। একাডেমিয়া জগতে অনেক সময় এটির ওপর ভিত্তি করে গবেষণা প্রতিবেদনের মান বিচার করা হয়ে থাকে। জাপানের গবেষণা আরো বলছে, চীন প্রতিবছর গড়ে চার লাখ সাত হাজার ১৮১টি বৈজ্ঞানিক গবেষণা প্রতিবেদন প্রকাশ করছে। অন্যদিকে যুক্তরাষ্ট্র গড়ে প্রকাশ করছে দুই লাখ ৯৩ হাজার ৪৩৪টি।   সূত্র : দ্য গার্ডিয়ান

 



সাতদিনের সেরা