kalerkantho

বৃহস্পতিবার । ৬ অক্টোবর ২০২২ । ২১ আশ্বিন ১৪২৯ ।  ৯ রবিউল আউয়াল ১৪৪৪

শিশুদের করোনার টিকা দেওয়া শুরু আজ

নিজস্ব প্রতিবেদক   

১১ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



শিশুদের করোনার টিকা দেওয়া শুরু আজ

করোনাভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণে আজ বৃহস্পতিবার থেকে পাঁচ থেকে ১১ বছর বয়সী শিশুদের পরীক্ষামূলকভাবে টিকা দেওয়া শুরু হচ্ছে। রাজধানীর শেরেবাংলানগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দুপুর সাড়ে ১২টায় এই টিকাদান কর্মসূচির উদ্বোধন করবেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা. জাহিদ মালেক।

সম্প্রসারিত টিকাদান কর্মসূচি (ইপিআই) পরিচালক ডা. শামসুল হক গতকাল বুধবার কালের কণ্ঠকে বলেন, উদ্বোধনী অনুষ্ঠানে ১৫ থেকে ২০টি শিশুকে পরীক্ষামূলকভাবে টিকা দেওয়া হতে পারে। এদের  ফাইজারের টিকা দেওয়া হবে।

বিজ্ঞাপন

প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমাদের কাছে প্রায় ৩০ লাখ টিকা রয়েছে। এ মাসেই আরো ৭০ থেকে ৮০ লাখ টিকা পেতে যাচ্ছি। এসব টিকা দেওয়া শেষ হওয়ার আগেই পর্যাপ্তসংখ্যক টিকা আমাদের হাতে চলে আসবে। ’

এর আগে দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম জানান, ২৫ আগস্ট থেকে শিশুদের এই টিকাদান কার্যক্রম সারা দেশে একযোগে শুরু হবে। প্রথম দিকে দেশের ১২টি সিটি করপোরেশনে এই কার্যক্রম পরিচালিত হবে। প্রথম ধাপের টিকাদান চলবে ২৫ আগস্ট থেকে ৭ সেপ্টেম্বর পর্যন্ত। দুই মাস পর দ্বিতীয় ধাপে টিকাদান কর্মসূচি শুরু হবে।

এদিকে করোনাভাইরাসে সর্বশেষ ২৪ ঘণ্টায় একজনের মৃত্যু হয়েছে। শনাক্ত হয়েছে ১৯৮ জন। গত মঙ্গলবার সকাল ৮টা থেকে গতকাল বুধবার সকাল ৮টা পর্যন্ত সময়ের এ হিসাব দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। শনাক্তের হার ৫.৯ শতাংশ।

অধিদপ্তরের তথ্য অনুযায়ী প্রায় দুই মাস পর করোনাভাইরাসে সর্বনিম্ন সংক্রমণ শনাক্ত হয়েছে। এর আগে গত ১৩ জুন ১২৮ জনের সংক্রমণ শনাক্ত হয়। তার আগের ২৪ ঘণ্টায় শনাক্তের হার ছিল ৪.৩৪ শতাংশ। এদিন একজনের মৃত্যু হয় এবং শনাক্ত হয় ২৩৯ জন।

 

 



সাতদিনের সেরা