kalerkantho

বৃহস্পতিবার । ৬ অক্টোবর ২০২২ । ২১ আশ্বিন ১৪২৯ ।  ৯ রবিউল আউয়াল ১৪৪৪

নিম্নচাপের প্রভাব

বিভিন্ন অঞ্চল প্লাবিত সাগরে পাঁচ ট্রলারডুবি, নিখোঁজ ২১ জেলে

নিজস্ব প্রতিবেদক   

১১ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিভিন্ন অঞ্চল প্লাবিত সাগরে পাঁচ ট্রলারডুবি, নিখোঁজ ২১ জেলে

উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থানরত লঘুচাপটি ঘনীভূত হয়ে স্থল নিম্নচাপে পরিণত হয়েছে। এর প্রভাবে দেশের দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলার নদীতে পানি বেড়ে বেশ কিছু এলাকা প্লাবিত হয়েছে। দুটি পয়েন্টে নদীর পানি বিপত্সীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এর মধ্যে রয়েছে বাগেরহাটের মোংলায় পশুর ও শরীয়তপুরের নড়িয়া পয়েন্টে পদ্মা নদী।

বিজ্ঞাপন

ভোলার চরফ্যাশন, নোয়াখালীর হাতিয়া ও পটুয়াখালীর কলাপাড়ার বঙ্গোপসাগরে ঝড় ও ঢেউয়ের কবলে পড়ে পাঁচটি মাছ ধরার ট্রলার ডুবে ২১ জেলে নিখোঁজ হয়েছেন। উদ্ধার করা হয়েছে ৩৯ জেলেকে। গত সোমবার ও মঙ্গলবার রাতে এসব ঘটনা ঘটে। নিখোঁজ জেলেদের উদ্ধারে কোস্ট গার্ড ও প্রশাসন কাজ করছে।

মোংলা আবহাওয়া পর্যবেক্ষণকেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা অমরেশ চন্দ্র ঢালী জানান, সাগরে সৃষ্ট লঘুচাপ স্থল নিম্নচাপে পরিণত হয়ে এখন ভারত উপকূলের ছত্তিশগড়ে অবস্থান করছে। এটি আরো উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। এর প্রভাবে বৃষ্টির সঙ্গে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। স্বাভাবিক জোয়ারের চেয়ে দুই থেকে চার ফুট উচ্চতার জলোচ্ছ্বাস হতে পারে। স্থল নিম্নচাপটি বৃষ্টি ঝরিয়ে ধীরে ধীরে দুর্বল হয়ে যাবে। এমন পরিস্থিতিতে কক্সবাজারসহ দেশের চার সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত এবং দক্ষিণাঞ্চলের নদীবন্দরগুলোকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর তাদের পূর্বাভাসে জানিয়েছে, ওড়িশা উপকূল ও তত্সংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি পশ্চিম দিকে অগ্রসর ও দুর্বল হয়ে সুস্পষ্ট লঘুচাপ আকারে ভারতের মধ্য প্রদেশ এবং তত্সংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি আরো উত্তর-পশ্চিম দিকে অগ্রসর এবং ক্রমে দুর্বল হয়ে যেতে পারে। উত্তর বঙ্গোপসাগর ও তত্সংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকায় বায়ুচাপের পার্থক্যের আধিক্য বিরাজ করছে। মৌসুমি বায়ুর অঙ্গ রাজস্থান, সুস্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল ওড়িশা, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে।

(প্রতিবেদনে তথ্য দিয়েছেন কালের কণ্ঠের প্রতিনিধিরা)।

 



সাতদিনের সেরা