kalerkantho

শুক্রবার । ৭ অক্টোবর ২০২২ । ২২ আশ্বিন ১৪২৯ ।  ১০ রবিউল আউয়াল ১৪৪৪

সবিশেষ

খরায় নদীর পেট থেকে বেরিয়ে এলো বিশ্বযুদ্ধের বোমা

কালের কণ্ঠ ডেস্ক   

৯ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



খরায় নদীর পেট থেকে বেরিয়ে এলো বিশ্বযুদ্ধের বোমা

বস্তুটির ওজন ৪৫০ কেজি। এতে বিস্ফোরকের পরিমাণই ২৪০ কেজি। দ্বিতীয় বিশ্বযুদ্ধের এমনই একটি অবিস্ফোরিত বোমা উদ্ধার করা হয়েছে ইতালির পো নদীর বুক থেকে।

ইতালীয় সেনাবাহিনীর কর্নেল মার্কো নাসি জানান, খুব খরার কারণে নদী শুকিয়ে যাওয়ায় জেলেরা বোমাটি খুঁজে পেয়েছেন।

বিজ্ঞাপন

গত জুলাই মাসে পো নদীর লোম্বার্ডি অঞ্চলের বোরগো ভির্জিলিও গ্রামের অংশে এর সন্ধান পাওয়া যায়।  

গত রবিবার সেনা কর্মকর্তারা একটি নিরাপদ স্থানে বোমাটির বিস্ফোরণ ঘটিয়েছেন। বিস্ফোরণের আগে আশপাশের তিন হাজার বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়। সেখানকার আকাশ ও জলপথও অল্প সময়ের জন্য বন্ধ ছিল। স্থানীয় মেয়র ফ্রান্সেস্কো আপোরি বলেছেন, ‘প্রথমে কিছু বাসিন্দা সরতে না চাইলেও পরে তাদের রাজি করিয়েছি। ’

ইউরোপের বিভিন্ন অংশে চলছে মারাত্মক খরা। এর মধ্যে গত ৭০ বছরের মধ্যে সবচেয়ে মারাত্মক খরায় ভুগছে ইতালি। পানিশূন্য হচ্ছে অনেক নদী ও জলাশয়। পো নদীর ভাগ্যেও জুটেছে একই পরিণতি। ৬৫০ কিলোমিটারের নদীটির বড় অংশই শুকিয়ে গেছে।

অস্বাভাবিকভাবে তাপমাত্রা বৃদ্ধি এবং কম বৃষ্টিপাতের কারণে উত্তর ইতালিতে পানির ঘাটতি দেখা দিয়েছে। জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবেই এমন হচ্ছে বলে বিশেষজ্ঞদের আশঙ্কা।

পো ইতালির দীর্ঘতম নদী। দেশটির কৃষি উৎপাদনে প্রয়োজনীয় এক-তৃতীয়াংশ পানির জোগান দেয় এই নদী। গত মাসে পো নদীর আশপাশের অঞ্চলগুলোর খরার জন্য জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছিল। সূত্র : বিবিসি

 



সাতদিনের সেরা