kalerkantho

শুক্রবার । ৭ অক্টোবর ২০২২ । ২২ আশ্বিন ১৪২৯ ।  ১০ রবিউল আউয়াল ১৪৪৪

সবিশেষ

প্রয়াত সন্তানকে মনে রাখতে দীর্ঘ নখ!

কালের কণ্ঠ ডেস্ক   

৮ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



প্রয়াত সন্তানকে মনে রাখতে দীর্ঘ নখ!

২৫ বছর ধরে নখ কাটেন না এক নারী। তিনি যুক্তরাষ্ট্রের বাসিন্দা ডায়ানা আর্মস্ট্রং। দীর্ঘ সময়ে বেড়ে ওঠা নখের ওপর এখন নানা নকশা করছেন তিনি। ১৯৯৭ সাল থেকে নখ কাটেন না ৬৩ বছর বয়সী ডায়ানা।

বিজ্ঞাপন

 

ডায়ানা নিজের হাতে গোসল করতে পারেন না। এমনকি খেতেও পারেন না। তাঁর নখ এখন ৪৪ সেন্টিমিটার দীর্ঘ। দুই হাতেই এমন নখ রয়েছে তাঁর। দুই হাতের ১০ আঙুলের নখই তিনি এত বড় করেছেন।

তবে ডায়ানা তাঁর নখ এখন নানা নকশার কারুকার্যে ভরিয়ে তুললেও এর পেছনে একটি দুঃখভারাক্রান্ত গল্প রয়েছে। ১৯৯৭ সালে ডায়ানার ১৬ বছরের মেয়ে লতিশা হাঁপানিতে মারা যায়। ডায়ানার নখের পরিচর্যার দায়িত্ব ছিল লতিশার। নিজ সন্তান মারা যাওয়ার পর থেকে নখের যত্ন নেওয়া ছেড়েছিলেন ডায়ানা। ২৫ বছরের অযত্নে নখ এত লম্বা হয়েছে তাঁর। তবে অযত্নের পর এখন তিনি নখের যত্ন নিতে দীর্ঘ সময় পার করেন।

ডায়ানার লম্বা নখের কারণে মাটি থেকে কোনো কিছু তুলতে পারেন না। ফ্রিজ বা আলমারি খোলেন পা দিয়ে। হাজার অসুবিধা মেনে নিয়ে নখ কাটার কথা ভাবেননি তিনি। এখন কোনো অনুষ্ঠান কিংবা লোকসমাগমের মধ্যে গেলে তিনি মূল আকর্ষণ হয়ে ওঠেন। এ ছাড়া রাস্তায় বের হলেই মানুষ ছবি তুলতে চায়। অনেকে শুধু নখের ছবি তুলে নিয়ে যান। প্রথম দিকে অস্বস্তি জন্ম দিলেও এখন তিনি এসব উপভোগ করেন।

এক সাক্ষাৎকারে ডায়ানা জানিয়েছেন, বড় নখের কারণে জনপ্রিয়তা তাঁর কাছে অকল্পনীয়। সূত্র : আনন্দবাজার পত্রিকা

 



সাতদিনের সেরা