kalerkantho

মঙ্গলবার । ১৬ আগস্ট ২০২২ । ১ ভাদ্র ১৪২৯ । ১৭ মহররম ১৪৪৪

বৈশ্বিক আবেগ প্রতিবেদন

বিষণ্নতায় সপ্তম স্থানে বাংলাদেশ

কালের কণ্ঠ ডেস্ক   

৫ জুলাই, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিষণ্নতায় সপ্তম স্থানে বাংলাদেশ

বৈশ্বিক এক জরিপের ফল বলছে, ২০২০ সালের চেয়ে ২০২১ সালে বেশি নেতিবাচক অভিজ্ঞতার মুখোমুখি হয়েছে বিশ্বের মানুষ। জরিপ অনুযায়ী ক্ষোভ, মানসিক চাপ ও বিষণ্নতার দিক বিবেচনায় বিশ্বে খারাপ অবস্থানে থাকা দেশগুলোর তালিকায় বাংলাদেশের অবস্থান সপ্তম। বাংলাদেশের পেছনে রয়েছে লেবানন, ইরাক, সিয়েরা লিওন, জর্দান ও তুরস্ক।

মার্কিন বিশ্লেষণ প্রতিষ্ঠান গ্যালাপের প্রকাশিত ‘বৈশ্বিক আবেগ প্রতিবেদন ২০২২’ শিরোনামের সমীক্ষায় এই তথ্য উঠে আসে।

বিজ্ঞাপন

সমীক্ষায় বিশ্বের ১২২টি দেশের অধিবাসীদের ইতিবাচক ও নেতিবাচক উভয় অভিজ্ঞতার মাত্রা যাচাই করা হয়।

জরিপে অংশ নেওয়া ৪২ শতাংশ মানুষ দুশ্চিন্তাগ্রস্ত বা মানসিক চাপে আছেন। ২৮ শতাংশ বলেছেন, তাঁরা বিষণ্নতায় ভুগছেন। আর ক্ষোভ দেখা গেছে ২৩ শতাংশ মানুষের মধ্যে।

জরিপ বলছে, আবেগগত দিক থেকে বিশ্বে করোনা মহামারির দ্বিতীয় বছরটি ছিল প্রথম বছরের চেয়েও কঠিন। এর বদৌলতে বৈশ্বিক নেতিবাচক অভিজ্ঞতার স্কোর হয়েছে ৩৩, যা আগের বছরগুলোর চেয়ে বেশি।

বিশ্বজুড়ে এক লাখ ২৭ হাজার প্রাপ্তবয়স্ক মানুষ এই সমীক্ষায় অংশ নেন। তাঁদের নেতিবাচক অভিজ্ঞতা জানতে শারীরিক কষ্ট, মানসিক চাপ, ক্ষোভ, দুশ্চিন্তা ও বিষণ্নতা প্রসঙ্গে প্রশ্ন করা হয়।

দেখা গেছে, নেতিবাচক অভিজ্ঞতায় সবার শীর্ষে আফগানিস্তান। দেশটির স্কোর ৫৯। আর সপ্তমে থাকা বাংলাদেশের স্কোর ৪৫। সবচেয়ে কম নেতিবাচক অভিজ্ঞতার মুখোমুখি হওয়া এস্তোনিয়ার স্কোর ২০।

আর ইতিবাচকতার জন্য কোনো ব্যক্তি জরিপে অংশ নেওয়ার আগের দিন কতটা বিশ্রাম পেয়েছেন, অন্যদের কাছ থেকে কতটা সম্মান পেয়েছেন, কতটা আনন্দিত ছিলেনসহ মোট পাঁচটি বিষয়ে জানতে চাওয়া হয়। ইতিবাচক অভিজ্ঞতার তালিকায় ১২২ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১১৪তম। এই তালিকায় শীর্ষে আছে পানামা। সূত্র : গ্যালাপ

 



সাতদিনের সেরা