kalerkantho

বুধবার । ২৪ সেপ্টেম্বর ২০২২ । ১৩ আশ্বিন ১৪২৯ ।  ১ রবিউল আউয়াল ১৪৪৪

মর্মান্তিক...

কুড়িগ্রাম প্রতিনিধি   

৪ জুলাই, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মর্মান্তিক...

জীবিকার সন্ধানে কুড়িগ্রাম জেলার নাগেশ্বরী উপজেলার পশ্চিম সুখাতি গ্রামের রহিচ উদ্দিন (৩৮) এবং তাঁর স্ত্রী সামিনা বেগম (৩৫) ভারতের হরিয়ানা রাজ্যের সুলতানপুরে যান ১৫ বছর আগে। সেখানকার হাসিহেসা ইটখোলায় এত দিন ধরে কাজ করছিলেন তাঁরা। সেখানেই জন্ম নেয় তাঁদের দুই সন্তান পারভীন (৯) ও সাকিবুর (৫)। দালালের মাধ্যমে অবৈধভাবে সীমান্ত পার হয়ে যেভাবে হরিয়ানা গিয়েছিলেন, একইভাবে গত শুক্রবার দুই শিশুসন্তানকে নিয়ে তাঁরা ফিরছিলেন কুড়িগ্রামে।

বিজ্ঞাপন

দালালদের মাধ্যমে শুক্রবার রাতে স্ত্রী ও দুই সন্তানকে নিয়ে কোচবিহার জেলার সাহেবগঞ্জ থানার সেউটি-১ সীমান্ত এলাকায় আসেন রহিচ উদ্দিন। দালালরা সীমান্তের কাঁটাতারের বেড়া কেটে তাদের নীলকমল নদীর পারে নো-ম্যানস ল্যান্ডে দাঁড় করিয়ে দিয়ে নদী সাঁতরে বাংলাদেশে প্রবেশ করতে বলেন। ওই সময় নো-ম্যানস ল্যান্ডে লোকজনের অবস্থান টের পেয়ে ভারতীয় সেউটি-১ ক্যাম্পের টহলরত বিএসএফ সদস্যরা টর্চলাইট জ্বালিয়ে তাদের ধাওয়া করেন। অবস্থা বেগতিক দেখে দুই সন্তানকে  নিয়ে নদী সাঁতরাতে শুরু করেন সামিনা বেগম। আর রহিচ উদ্দিন সাঁতরাতে থাকেন সঙ্গে থাকা ব্যাগ নিয়ে।

কিন্তু তীব্র স্রোতের কারণে সামিনা বেগমের হাতের বাঁধন খুলে শিশু দুটি ডুবে যায়। দুই দিন পর গতকাল রবিবার ফুলবাড়ী উপজেলার কাশিপুর ইউনিয়নের পশ্চিম ধর্মপুর সীমান্তের ৯৪৩ নম্বর আন্তর্জাতিক মেইন পিলারের পাশে নীলকমল নদীতে শিশু দুটির মরদেহ ভাসতে দেখে স্থানীয় লোকজন। দুই শিশুর মরদেহ নদীতে ভাসার খবর ছড়িয়ে পড়লে সীমান্তে বিজিবি টহল জোরদার করে আর ভারতীয় সেউটি-১ ক্যাম্পের বিএসএফ সদস্য ও সাহেবগঞ্জ থানার পুলিশ গতকাল দুপুরে ঘটনাস্থলে গিয়ে দুই শিশুর মরদেহ উদ্ধার করে ভারতে নিয়ে যায়। মা-বাবা বাংলাদেশি হলেও শিশু দুটির জন্ম ভারতে। ফলে বাংলাদেশের নাগরিকত্বের প্রমাণপত্র দেখাতে না পারায় শিশু দুটির মরদেহ ভারতে নিয়ে যায় বিএসএফ।

শিশু দুটির মরদেহ বিএসএফ উদ্ধার করেছে বলে লালমনিরহাট ১৫ ব্যাটালিয়নের কাশিপুর ক্যাম্পের কম্পানি কমান্ডার সুবেদার কবির হোসেন নিশ্চিত করেছেন। তিনি জানান, পরিবারের পক্ষ থেকে শিশু দুটির বাংলাদেশি নাগরিকত্বের প্রমাণপত্র দেখাতে না পারায় বিএসএফ মরদেহ নিয়ে গেছে। তিনি আরো জানান, গতকাল সকালে ওই সীমান্তের ৯৪২ নম্বর মেইন পিলারের সাবপিলার ৮-এর পাশে দুই দেশের কম্পানি পর্যায়ে সৌজন্যমূলক পতাকা বৈঠক হয়েছে।

 



সাতদিনের সেরা