kalerkantho

শনিবার । ২০ আগস্ট ২০২২ । ৫ ভাদ্র ১৪২৯ । ২১ মহররম ১৪৪৪

ভারতীয় হাইকমিশনার

বিক্রম যাচ্ছেন লন্ডন, সুধাকর আসছেন ঢাকায়

কূটনৈতিক প্রতিবেদক   

৩ জুলাই, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিক্রম যাচ্ছেন লন্ডন, সুধাকর আসছেন ঢাকায়

বাংলাদেশে ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী যুক্তরাজ্যে ভারতের পরবর্তী হাইকমিশনার হিসেবে নিয়োগ পাচ্ছেন। ঢাকায় বিক্রম দোরাইস্বামীর স্থলাভিষিক্ত হতে পারেন সুধাকর দালেলা। তিনি বর্তমানে যুক্তরাষ্ট্রে ভারতের মিশন উপপ্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। ভারতের হিন্দুস্তান টাইমস পত্রিকায় গতকাল প্রকাশিত এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

বিজ্ঞাপন

কূটনৈতিক সূত্রগুলোও হাইকমিশনার পদে রদবদলের ইঙ্গিত দিয়েছে।

বিক্রম দোরাইস্বামী ২০২০ সালের ৫ অক্টোবর ঢাকায় ভারতীয় হাইকমিশনার পদে যোগ দেন। তিনি ভারতীয় ফরেন সার্ভিসের ১৯৯২ ব্যাচের কর্মকর্তা। বাংলাদেশে ভারতের সম্ভাব্য নতুন হাইকমিশনার সুধাকর দালেলা ১৯৯৩ সালে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগ দেন। কূটনীতিক হিসেবে সুধাকরের বিদেশে প্রথম কর্মস্থল ছিল ইসরায়েলে। এরপর তিনি ব্রাজিল, সুইজারল্যান্ডেও কাজ করেছেন। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে ভারতীয় দূতাবাসে রাজনীতিবিষয়ক ‘মিনিস্টার’ পদেও তিনি দায়িত্ব পালন করেছেন। ২০০৭-০৮ সালে তিনি ঢাকায় ভারতীয় হাইকমিশনার কাউন্সেলর (অর্থনৈতিক ও বাণিজ্যিক) ছিলেন।

সুধাকর তাঁর কর্মজীবনে ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালকের দায়িত্ব পালন করেছেন। তখন তাঁর দায়িত্ব ছিল দক্ষিণ এশিয়া, চীন, প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোতে ভারতের স্বার্থ দেখা। বিশ্ব বাণিজ্য সংস্থায় ভারতের স্থায়ী প্রতিনিধি হিসেবেও দায়িত্ব পালন করেন সুধাকর। তড়িৎ কৌশলে স্নাতক ডিগ্রিধারী সুধাকর এক মেয়ে ও এক ছেলের বাবা।



সাতদিনের সেরা