kalerkantho

শনিবার । ১৩ আগস্ট ২০২২ । ২৯ শ্রাবণ ১৪২৯ । ১৪ মহররম ১৪৪৪  

পদ্মা সেতু

গানে গানে সেতুর জয়গান

কালের কণ্ঠ ডেস্ক   

২৫ জুন, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



গানে গানে সেতুর জয়গান

বাঙালির গর্ব ও আত্মমর্যাদার পদ্মা সেতু নিয়ে এরই মধ্যে বেশ কয়েকটি গান তৈরি হয়েছে। সেতুটি নিয়ে নির্মিত হয়েছে সিনেমাও। কয়েকটি গান তৈরি করেছে বাংলাদেশ টেলিভিশন।

‘তুমি অবিচল দৃঢ়প্রতিজ্ঞ তুমি ধূমকেতু, বঙ্গবন্ধু দিয়েছেন দেশ তুমি দিলে পদ্মা সেতু’—শিরোনামে একটি গান সাবিনা ইয়াসমিন, রেজওয়ানা চৌধুরী বন্যাসহ দেশের অন্যতম ১০ শিল্পী কণ্ঠে তুলেছেন।

বিজ্ঞাপন

আজ সেতুর উদ্বোধনের দিন থেকে বিভিন্ন টেলিভিশন চ্যানেলে গানটি প্রচার করা হবে। গীতিকার কবীর বকুলের কথায় গানটির সুর ও সংগীত করেছেন কিশোর দাস। বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও বাংলাদেশ সেতু মন্ত্রণালয়ের উদ্যোগে এ গানে সাবিনা ইয়াসমিন, রেজওয়ানা চৌধুরী বন্যা ছাড়াও রফিকুল আলম, কুমার বিশ্বজিৎ, মমতাজ বেগম, বাপ্পা মজুমদার, দিলশাদ নাহার কনা, নিশিতা বড়ুয়া, ইমরান মাহমুদুল ও কিশোর দাস কণ্ঠ দিয়েছেন। এই গানের দৃশ্য ধারণ করা হয়েছে পদ্মা সেতুতে; গানের ভিডিও চিত্র নির্মাণ করেছেন কামরুল হাসান ইমরান।

দুটি গান হয়েছে মোকাম আলী খানের কথায় মিল্টন খন্দকারের সুরে। ‘পদ্মার ওপর পদ্মা সেতু এখন তো আর মুখের গল্প নয়’ শিরোনামের গানটিতে কণ্ঠ দিয়েছেন সামিনা চৌধুরী। ‘পদ্মা সেতু বিজয়গাথা ইতিহাসে বিস্ময়’ শিরোনামের অন্য গানটিতে কণ্ঠ দিয়েছেন আঁখি আলমগীর, ঝিলিক, কোনাল, সাব্বির, কিশোরসহ অনেকেই।

‘পদ্মা সেতুর গান’ শিরোনামে হাসান মতিউর রহমানের কথায় আজাদ মিন্টুর সুর ও সংগীতে একটি গানে কণ্ঠ দিয়েছেন কিরণ চন্দ্র রায়, চন্দনা মজুমদার, শাহনাজ বেলী, আবু বকর সিদ্দিক, অনিমা মুক্তি গমেজ, ফকির শাহাবুদ্দিন, শারমিন, মনির বাউলা, অংকন ও সোহাগ।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে হাসান মতিউর রহমানের কথায় ইমন চৌধুরীর সুর ও সংগীতে মমতাজ গেয়েছেন ‘শত বাধা ষড়যন্ত্র ভয়কে করে জয়, শেখ হাসিনা প্রমাণ দিলেন, সাহস কারে কয়’ গানটি।

পদ্মা সেতু নিয়ে পান্থ কানাইয়ের কণ্ঠে সাদেকুর রহমান পরাগের কথায় লাবিক কামাল গৌরবের সুরে একটি গান তৈরি হয়েছে। নকশীকাঁথা ব্যান্ডের সাজেদ ফাতেমীর লেখা, সুর ও কণ্ঠে পদ্মা সেতু নিয়ে একটি গান প্রকাশিত হয়েছে।

কাজী শুভর কণ্ঠে ‘গর্বের পদ্মা সেতু’ শিরোনামের গানটি লিখেছেন ওমর ফারুক ফারহান, সুর ও সংগীতায়োজন করেছেন রোহান রাজ। এ ছাড়া জুলফিকার রাসেলের কথায় ইবরার টিপুর সুরে পদ্মা সেতু নিয়ে ‘আমরাও পারি’ শিরোনামের একটি গানে কণ্ঠ দিয়েছেন রেজওয়ানা চৌধুরী বন্যা, সামিনা চৌধুরী ও ফাহমিদা নবী।

পদ্মা সেতু নিয়ে হিরো আলম এবং তরুণ সংগীতশিল্পী ও সুরকার আকাশ মাহমুদসহ আরো অনেকে নিজেদের উদ্যোগে গানে কণ্ঠ দিয়েছেন।

‘পদ্মার বুকে স্বপ্নের সেতু’ নামে একটি চলচ্চিত্র নির্মাণ শেষ করেছেন পরিচালক আলী আজাদ। পদ্মা সেতু এলাকায় সিনেমার দৃশ্য ধারণ করা হয়েছে। এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সাঞ্জু জন, অলিভিয়া মাইশা, রায়হান মুজিব, হিমেল রাজ, খুকু, আনোয়ার সিরাজী, শান্তা পালসহ আরো অনেকে।

 



সাতদিনের সেরা