kalerkantho

বুধবার । ২৯ জুন ২০২২ । ১৫ আষাঢ় ১৪২৯ । ২৮ জিলকদ ১৪৪৩

হাইকমিশনারের সাক্ষাৎ

প্রধানমন্ত্রীকে ভারত সফরের আমন্ত্রণ

বাসস   

২৪ জুন, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



প্রধানমন্ত্রীকে ভারত সফরের আমন্ত্রণ

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভারত সফরের আমন্ত্রণ জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী গতকাল বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর জাতীয় সংসদ ভবনের কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন। এ সময়

প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ভারত সফরের জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণপত্র হস্তান্তর করেন।

প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাতের পর প্রধানমন্ত্রীর প্রেসসচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।

বিজ্ঞাপন

আগামী সেপ্টেম্বরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফর নিয়ে দুই দেশের কর্মকর্তারা কূটনৈতিক চ্যানেলে কাজ করছেন।

সফরকে ফলপ্রসূ করতে শেখ হাসিনার সফরের মাত্র দুই দিন আগে দুই দেশের মধ্যে মন্ত্রী পর্যায়ের বৈঠক হবে। আলোচনাকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পারস্পরিক স্বার্থে ভারতের সঙ্গে যৌথভাবে অভিন্ন নদীগুলোতে ড্রেজিং পরিচালনার প্রস্তাব করেন। তিনি বলেন, নিয়মিত নদী খননের মাধ্যমে একটি পানি সংরক্ষণাগার নিশ্চিত করা যেতে পারে। এ প্রসঙ্গে তিনি ভারতের আসাম, অরুণাচল ও মেঘালয় রাজ্যে সাম্প্রতিক বন্যার কারণে সৃষ্ট বিপর্যয় নিয়ে উদ্বেগ প্রকাশ করেন।

প্রধানমন্ত্রী ভারতীয় দূতকে অবহিত করেন যে, পূর্ব ভারতের পাহাড়জুড়ে ভারি বর্ষণে দেশের উত্তর-পূর্ব অংশের বেশির ভাগ অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। তিনি বলেন, বাংলাদেশ সরকার এ ধরনের যেকোনো প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় ভারতের সঙ্গে একসঙ্গে কাজ করতে প্রস্তুত রয়েছে।

জবাবে ভারতীয় হাইকমিশনার বলেন, তাঁর দেশও বাংলাদেশের বন্যার্তদের সহায়তা করতে প্রস্তুত।

দোরাইস্বামী আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানান। এ ছাড়া পদ্মা সেতুর নির্মাণের জন্য প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানান। এ প্রসঙ্গে তিনি উল্লেখ করেন, এই সেতু উভয় দেশকে সরাসরি সংযুক্ত করবে এবং এ অঞ্চলে যোগাযোগ বাড়াবে।

ভারতীয় দূত বলেন, নেপাল থেকে বাংলাদেশে বিদ্যুৎ পৌঁছানোর জন্য ভারত একটি কম্পানি গঠন করবে এবং সঞ্চালন লাইন নির্মাণে বিনিয়োগ করবে।

 



সাতদিনের সেরা