kalerkantho

শনিবার । ২৫ জুন ২০২২ । ১১ আষাঢ় ১৪২৯ । ২৪ জিলকদ ১৪৪৩

গাফ্‌ফার চৌধুরীর মরদেহ ঢাকায় পৌঁছাবে আজ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা ও জুয়েল রাজ, লন্ডন   

২৮ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



গাফ্‌ফার চৌধুরীর মরদেহ ঢাকায় পৌঁছাবে আজ

আবদুল গাফ্‌ফার চৌধুরী

মহান একুশের অমর সংগীতের রচয়িতা, সাংবাদিক, সাহিত্যিক ও কলাম লেখক আবদুল গাফ্‌ফার চৌধুরীর মরদেহ আজ শনিবার লন্ডন থেকে ঢাকায় এসে পৌঁছাবে। সর্বস্তরের মানুষের শ্রদ্ধা ও জানাজা শেষে তাঁর মরদেহ আজ বিকেলে মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হবে। আবদুল গাফ্‌ফার চৌধুরী গত ১৯ মে লন্ডনের একটি হাসপাতালে মৃত্যুবরণ করেন।

যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে লন্ডনে বাংলাদেশ হাইকমিশন মহান একুশের অমর সংগীতের রচয়িতা আবদুল গাফ্‌ফার চৌধুরীর মরদেহ রাষ্ট্রীয় ব্যবস্থাপনায় দেশে পাঠিয়েছে।

বিজ্ঞাপন

সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইটে গতকাল শুক্রবার রাতে মরদেহ ঢাকার উদ্দেশে পাঠানো হয়। ফ্লাইট ছাড়ার ২৪ ঘণ্টা আগে কফিন ফ্লাইট কর্তৃপক্ষকে পৌঁছে দেওয়া হয়। কফিনটি এর আগে লন্ডনের ব্রিকলেন মসজিদের তত্ত্বাবধানে হিমঘরে ছিল।

ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয় গতকাল শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, আব্দুল গাফ্‌ফার চৌধুরীর মরদেহ লন্ডন থেকে রাষ্ট্রীয় ব্যবস্থাপনায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে আজ শনিবার সকাল ১১টায় বিমান বাংলাদেশ এয়ারলাইনস (ফ্লাইট বিজি-২০২) যোগে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবে। বিমানবন্দরে বাংলাদেশ সরকারের পক্ষে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক আবদুল গাফ্‌ফার চৌধুরীর মরদেহ আনুষ্ঠানিকভাবে গ্রহণ করবেন।

গার্ড অব অনার এবং সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য আবদুল গাফ্‌ফার চৌধুরীর মরদেহ আজ শনিবার দুপুর ১টা থেকে বিকেল ৩টা পর্যন্ত কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে রাখা হবে। কেন্দ্রীয় শহীদ মিনারে সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদন শেষে বিকেল সাড়ে ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে জানাজা অনুষ্ঠিত হবে। এরপর বিকেল ৪টায় জাতীয় প্রেস ক্লাব প্রাঙ্গণে শ্রদ্ধা নিবেদনের পর বিকেল সাড়ে ৪টায় মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানের উদ্দেশে মরদেহ নিয়ে যাওয়া হবে। আজ বিকেল সাড়ে ৫টায় মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে তাঁর মরদেহ সমাহিত করা হবে।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন আবদুল গাফ্‌ফার চৌধুরীর মরদেহ দেশে এনে দাফনের সব প্রক্রিয়া সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সার্বক্ষণিক তদারকি করছেন।

 



সাতদিনের সেরা