kalerkantho

রবিবার । ৩ জুলাই ২০২২ । ১৯ আষাঢ় ১৪২৯ । ৩ জিলহজ ১৪৪৩

হজের জন্য খরচ বাড়ল আরো ৫৯ হাজার টাকা

নিজস্ব প্রতিবেদক   

২৭ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



হজের জন্য খরচ বাড়ল আরো ৫৯ হাজার টাকা

সৌদি আরবের খরচের বিবরণী পাওয়ার পর এবারের হজ প্যাকেজপ্রতি আরো ৫৯ হাজার টাকা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। গতকাল বৃহস্পতিবার ঢাকায় সচিবালয়ে সভা শেষে ব্রিফিংয়ে ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান এ কথা জানান।

প্রতিমন্ত্রী জানান, এ জন্য তফসিলি ব্যাংকগুলো আগামীকাল শনিবারও খোলা থাকবে। হজযাত্রীদের আগামী সোমবারের মধ্যে এই টাকা জমা দিতে হবে।

বিজ্ঞাপন

এবার হজ প্যাকেজ ১-এ আগে ফি নির্ধারিত ছিল পাঁচ লাখ ২৭ হাজার ৩৪০ টাকা। এখন তা বেড়ে হবে পাঁচ লাখ ৮৬ হাজার ৩৪০ টাকা। অন্যদিকে প্যাকেজ ২-এ আগে ছিল চার লাখ ৬২ হাজার ১৫০ টাকা। এখন তা বেড়ে হবে পাঁচ লাখ ২১ হাজার ১৫০ টাকা।

এ ছাড়া বেসরকারি পর্যায়ে আগে ছিল চার লাখ ৬৩ হাজার টাকা। এখন তা বেড়ে পাঁচ লাখ ২২ হাজার ৭৪৪ টাকা হবে।

প্যাকেজ ঘোষণার পর সৌদি সরকার অতিরিক্ত কোনো চার্জ আরোপ করলে তা প্যাকেজ মূল্য হিসেবে গণ্য হবে এবং হজযাত্রীকে পরিশোধ করতে হবে। কোনো অর্থ অব্যয়িত থাকলে তা হাজিদের ফেরত দেওয়া হবে। এসব শর্তে গত ১১ মে হজ প্যাকেজ ঘোষণা করা হয়েছিল। করোনা মহামারির কারণে সৌদি সরকারের হজের ঘোষণার দেরির জন্য এবং সৌদি আরব থেকে প্রকৃত খরচের বিবরণী না পাওয়ায় সম্ভাব্য ব্যয় বিবেচনা করে অন্তর্বর্তী হজ প্যাকেজ প্রস্তুত করা হয়েছিল।

সৌদি কর্তৃপক্ষ গত বুধবার মিনায় অবস্থানস্থলের ভিত্তিতে চার ক্যাটাগরিতে বিভক্ত করে চার ধাপের ব্যয়ের বিবরণ নির্ধারণ করেছে। এর মধ্যে সর্বনিম্ন ব্যয়ের ধাপ ‘ডি’ ও ‘সি’ প্রকাশ করেছে। ওই তথ্য অনুযায়ী মুয়াল্লিম ফি ‘সি’ অনুসারে আট হাজার ৬৪০ সৌদি রিয়াল এবং ‘ডি’ অনুসারে সাত হাজার ৪৯০ সৌদি রিয়াল ধার্য করা হয়েছে। ফলে মুয়াল্লিম ফি ‘সি’ অনুসারে বাংলাদেশ পর্বে এক লাখ পাঁচ হাজার ৫৯৭ টাকা এবং মুয়াল্লিম ফি ‘ডি’ অনুসারে ৭৪ হাজার ৫০০ টাকা বৃদ্ধি পেয়েছে।

সভা শেষে জানানো হয়, টাকা গ্রহণে সরকার ২৮, ২৯ ও ৩০ মে সময় নির্ধারণ করে বিজ্ঞপ্তি প্রকাশ করবে বলে জানিয়েছে হজ ব্যবস্থাপনা সংক্রান্ত নির্বাহী কমিটি। এ জন্য শনিবার দেশব্যাপী তফসিলি ব্যাংক খোলা রাখতে বাংলাদেশ ব্যাংককে চিঠি দেওয়া হয়। বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের অর্থ নিজ নিজ এজেন্সির ব্যাংক হিসাবে জমা দিতে হবে।



সাতদিনের সেরা