kalerkantho

মঙ্গলবার । ২৮ জুন ২০২২ । ১৪ আষাঢ় ১৪২৯ । ২৭ জিলকদ ১৪৪৩

বিএনপি

বৃহৎ ঐক্যের বৈঠক শুরু

নিজস্ব প্রতিবেদক   

২৫ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



বৃহৎ ঐক্যের বৈঠক শুরু

নির্দলীয় সরকারের দাবিতে সরকারবিরোধী বৃহৎ রাজনৈতিক ঐক্য গড়ে তুলতে সমমনা দলগুলোর সঙ্গে আনুষ্ঠানিক আলোচনা শুরু করেছে বিএনপি। প্রথম দিন গতকাল মঙ্গলবার বিকেলে নাগরিক ঐক্যের সঙ্গে বৈঠক হয়েছে। বৈঠকের পর মির্জা ফখরুল ইসলাম আলমগীর দাবি করেন, কার্যকর আলোচনা হয়েছে।

নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্নার নেতৃত্বাধীন দলটির সঙ্গে সংলাপ শেষে সাংবাদিকদের মির্জা ফখরুল ইসলাম বলেন, একটা বৃহত্তর আন্দোলন গড়ে তোলার জন্য এই আনুষ্ঠানিক আলোচনা শুরু হয়েছে।

বিজ্ঞাপন

অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ পরিবেশে কার্যকর আলোচনা হয়েছে। এটাকে একটা যৌক্তিক পর্যায়ে নিয়ে যেতে চান তাঁরা।

‘ঐক্যবদ্ধ আন্দোলনে’র রূপরেখা প্রণয়নে বিরোধী রাজনৈতিক দলগুলোর সঙ্গে বিএনপির সংলাপ শুরুর প্রথম দিনে বিকেলে বিএনপি মহাসচিব তোপখানা রোডে নাগরিক ঐক্যের কার্যালয়ে যান। কার্যালয়ের পাশে শিশু কল্যাণ পরিষদ ভবনের সম্মেলনকক্ষে  নাগরিক ঐক্যের নেতাদের সঙ্গে বৈঠকে বসেন বিএনপি মহাসচিব।

বিকেল সাড়ে ৫টা থেকে প্রায় দেড় ঘণ্টা বৈঠক হয়।

মির্জা ফখরুল বলেন, এই আলোচনার রেশ ধরে বাকি দলগুলোর সঙ্গেও আলোচনা ফলপ্রসূ হবে। আলোচনা শেষ হলে যৌথভাবে আন্দোলনের সূচনা করা যাবে। খুব শিগগির এটি করা সম্ভব। মির্জা ফখরুল বলেন, বিরোধী দলগুলো একটা ঐক্যের মধ্যে সরকারের বিরুদ্ধে সফল কার্যকর আন্দোলন গড়ে তুলতে পারবে। সেই আন্দোলন দেশে পরিবর্তন আনবে। জনগণের একটা সরকার ও সংসদ হবে। কী আলোচনা হয়েছে, তা ব্যাখ্যা করে তিনি বলেন, নিরপেক্ষ নির্বাচনের জন্য দরকার নির্বাচনকালীন নির্দলীয় নিরপেক্ষ সরকার। নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন কমিশন পরিবর্তনের পর জাতীয় নির্বাচন হবে। সেই নির্বাচনে অংশগ্রহণকারী সব দলকে নিয়ে মতামতের ভিত্তিতে জাতীয় সরকার গঠন করা হবে।

মাহমুদুর রহমান মান্না বলেন, ‘এই বৈঠক আনুষ্ঠানিক হলেও অনানুষ্ঠানিক পর্যায়ে বিএনপির সঙ্গে কথা হয়েছে। আন্দোলন গড়ে তোলার জন্য যেসব কাজ করা দরকার, সব না হলেও মৌলিক বিষয়গুলো আলোচনায় এসেছে। এই মৌলিক বিষয়গুলোর একটা হচ্ছে এই সরকারের অধীনে একটা সুষ্ঠু, ভালো, গ্রহণযোগ্য নির্বাচন হতে পারে না। এই সরকারকে বিদায় করে দেওয়ার পর পরবর্তী নির্বাচন ও সরকার প্রতিষ্ঠা পর্যন্ত যাঁরা দায়িত্বে থাকবেন তাঁদের যে নামে ডাকি আমরা, তাঁরা একটা গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠান করবেন। এই দাবির ভিত্তিতে আমরা বিজয় না হওয়া পর্যন্ত লড়াই করব। ’

মির্জা ফখরুলের নেতৃত্বে বিএনপির প্রতিনিধিদলে কেন্দ্রীয় নেতা জহির উদ্দিন স্বপন ও আবদুস সালাম ছিলেন। মাহমুদুর রহমান মান্নার নেতৃত্বে নাগরিক ঐক্যের নেতা এস এম আকরাম, শহীদুল্লাহ কায়সার, মোফাখখারুল ইসলাম নবাব প্রমুখ ছিলেন।

 



সাতদিনের সেরা