kalerkantho

শনিবার । ২৫ জুন ২০২২ । ১১ আষাঢ় ১৪২৯ । ২৪ জিলকদ ১৪৪৩

সবিশেষ

সিংকহোলের গহিনে অন্য রকম জগৎ

কালের কণ্ঠ ডেস্ক   

২৪ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সিংকহোলের গহিনে অন্য রকম জগৎ

‘সিংকহোল’ হচ্ছে মাটির নিচের গহ্বর। মাটির নিচে ধস হলে তৈরি হয় সিংকহোল। বিশ্বের অনেক স্থানেই সিংকহোলে ঘরবাড়ি বেমালুম মাটির গভীরে তলিয়ে যাওয়ার ঘটনা ঘটে। তবে চীনে এই ভিন্নধর্মী গহ্বরে ঘটেছে অন্য রকম ঘটনা।

বিজ্ঞাপন

দক্ষিণ চীনের গুয়াংজি অঞ্চলে গভীর গহ্বরের মধ্যে পাওয়া গেছে প্রাচীন অরণ্য! সেই জঙ্গলে দশতলা ভবনের চেয়েও বেশি উঁচু গাছ রয়েছে বলেও বিজ্ঞানীরা জানিয়েছেন। তাঁদের দাবি, এই জঙ্গলে এমন অনেক উদ্ভিদ আর প্রাণীর খোঁজ মিলতে পারে, যারা একেবারে নতুন প্রজাতির।

গুয়াংজি অঞ্চলের এই গুহার খোঁজ প্রথম পায় এক অনুসন্ধানী দল। তারাই জঙ্গলটির বিষয়ে বিজ্ঞানীদের জানায়। লেই কাউন্টিতে পাওয়া গেছে ৩০টি সিংকহোল। এর মধ্যে এটিই সবচেয়ে বড়। এই গহ্বর লম্বায় ৩০৬ মিটার এবং চওড়া ১৫০ মিটার। আর গভীরতা ১৯২ মিটার, অর্থাৎ কিনা ৫০ তলা একটি দালানও তলিয়ে যাবে তাতে। চীনা প্রকৌশলী ঝাং ইউয়ানহাই স্থানীয় সংবাদ সংস্থাকে জানিয়েছেন, এই গহ্বরের দেয়ালেও আবার তিনটি গুহার খোঁজ মিলেছে। একদম তলায় রয়েছে জঙ্গল। কয়েক ঘণ্টা চেষ্টা চালানোর পর বিজ্ঞানীরা গহ্বরের তলায় পৌঁছেন।

এই বিজ্ঞানীদলের নেতৃত্বে ছিলেন চেন লিক্সিন। তিনি জানান, বড় গাছের পাশাপাশি ওই জঙ্গলে তাঁর কাঁধ পর্যন্ত লম্বা বেশ কিছু উদ্ভিদের খোঁজও পাওয়া গেছে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা



সাতদিনের সেরা