kalerkantho

সোমবার । ২৭ জুন ২০২২ । ১৩ আষাঢ় ১৪২৯ । ২৬ জিলকদ ১৪৪৩

সাত কোটি টাকার গম নিয়ে সাগরে ডুবল জাহাজ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

১৯ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সাত কোটি টাকার গম নিয়ে সাগরে ডুবল জাহাজ

সাত কোটি টাকার আমদানীকৃত গম নিয়ে বঙ্গোপসাগরের রামগতির কাছে ডুবে গেছে একটি লাইটার জাহাজ। ‘এমভি তামিম’ নামের লাইটার বা ছোট জাহাজটি চট্টগ্রাম থেকে ঢাকার কাচপুর যাওয়ার পথে তেইল্লারচর এলাকায় ডুবে যায়। গতকাল বুধবার দুপুরে এ ঘটনা ঘটলেও জাহাজটির ১২ জন নাবিককে অন্য একটি জাহাজ নিরাপদে উদ্ধার করতে সক্ষম হয়।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ শুরুর পর থেকেই গম নিয়ে সংকট চলছে।

বিজ্ঞাপন

এর মধ্যে ভারত রপ্তানি বন্ধের ঘোষণায় অস্থিরতা আরো বেড়েছে। এই সংকটের মধ্যেই জাহাজটি ডুবল। তা ছাড়া গমগুলো আমদানি করা হয়েছিল ভারত থেকে।

এমভি তামিম জাহাজটি পরিচালনা করছিল সমতা শিপিং অ্যান্ড লজিস্টিকস। প্রতিষ্ঠানটির নির্বাহী প্রধান জামাল হোসেন কালের কণ্ঠকে বলেন, চলতি পথে সাগরে

থাকা একটি অদৃশ্য বস্তুর আঘাতে জাহাজটির তলা ফেটে ডুবতে শুরু করে। এরপর গমসহ পুরো জাহাজটিই ডুবে যায়। এতে আনুমানিক পৌনে সাত কোটি টাকার গম ছিল। যেগুলো ঢাকার কাচপুরে নাবিল ফ্লাওয়ার মিলে যাচ্ছিল। জাহাজটির কারিগরি কোনো সমস্যা ছিল না উল্লেখ করে তিনি বলেন, ‘আমরা জাহাজটি ভাড়ায় নিয়ে এই গম পরিবহন করছিলাম। ’

জানা গেছে, চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে থাকা বড় জাহাজ ‘এমভি প্রোফেল গ্রিজ’ থেকে এক হাজার ৬০০ টন গম ছোট জাহাজ এমভি তামিমে বোঝাই শেষ হয় গত মঙ্গলবার। সেদিন রাতে জাহাজটি চট্টগ্রাম থেকে রওনা দিয়ে কাচপুর নাবিল অটো ফ্লাওয়ার মিলে যাচ্ছিল। গতকাল বুধবার দুপুরে বঙ্গোপসাগরের ভাসানচরের কাছে গিয়েই জাহাজটি ডুবে যায়।

ধারণা করা হচ্ছে, ধাক্কা খেয়ে এমভি তামিম জাহাজের সামনের অংশ ফেটে যায়। এতে পানি ঢুকে ভারসাম্য হারিয়ে জাহাজটি ডুবতে শুরু করে এবং অল্পক্ষণের মধ্যে পুরোপুরি ডুবে যায়।

 



সাতদিনের সেরা