kalerkantho

সোমবার । ২৭ জুন ২০২২ । ১৩ আষাঢ় ১৪২৯ । ২৬ জিলকদ ১৪৪৩

১০ গাড়ি বিক্রি করে টাকা তহবিলে জমার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক   

১৮ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



১০ গাড়ি বিক্রি করে টাকা তহবিলে জমার নির্দেশ

বেসরকারি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের কেনা বিলাসবহুল ১০টি গাড়ি বিক্রি করে সেই অর্থ বিশ্ববিদ্যালয়ের সাধারণ তহবিলে জমা দিতে নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। ২৬ কোটি ৯৫ লাখ টাকায় কেনা বিভিন্ন মডেলের এসব গাড়ি বিক্রির অর্থ জমা দিতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে গতকাল মঙ্গলবার বিশ্ববিদ্যালয়টির উপাচার্যকে নির্দেশনা দিয়ে চিঠি দেওয়া হয়েছে।

চিঠিতে বলা হয়, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন-২০১০-এর ধারা ৪৪(১) অনুযায়ী প্রত্যক বেসরকারি বিশ্ববিদ্যালয়ে একটি সাধারণ তহবিল থাকবে এবং ৪৪(৭) ধারা অনুযায়ী সাধারণ তহবিলের অর্থ ওই বিশ্ববিদ্যালয়ের প্রয়োজনীয় ব্যয় ব্যতীত অন্য কোনো উদ্দেশ্যে খরচ করা যাবে না।

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়টি শিক্ষা ও গবেষণা উন্নয়ন খাতে প্রয়োজনীয় ব্যয় না করে ২০১৯ সালের জানুয়ারি থেকে ২০২২ সালের জানুয়ারি পর্যন্ত মোট ১২টি গাড়ি কেনে যার মধ্যে ১০টি বিলাসবহুল, যা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা উন্নয়নের সঙ্গে সম্পর্কিত নয়।

বিজ্ঞাপন

চিঠিতে ওই ১২টি গাড়ির মধ্যে ১০টি বিলাসবহুল গাড়ি খোলা দরপত্রের মাধ্যমে বিক্রি করে সেই টাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা উন্নয়নে ব্যয়ের লক্ষ্যে বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন-২০১০-এর ধারা ৪৪(১) অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের সাধারণ তহবিলে জমা দিয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে জরুরি ভিত্তিতে অবহিত করার জন্য নির্দেশনা দেওয়া হয়। গাড়িগুলোর মধ্যে বিভিন্ন মডেলের ৯টি হার্ড জিপ এবং এবিটি কার (স্যালুন) মার্সিডিজ বেঞ্জ রয়েছে।

 

 



সাতদিনের সেরা