kalerkantho

মঙ্গলবার । ২৮ জুন ২০২২ । ১৪ আষাঢ় ১৪২৯ । ২৭ জিলকদ ১৪৪৩

সবিশেষ

কুকুরের দুধ পান করছে ছাগলছানা

কালের কণ্ঠ ডেস্ক   

১৬ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কুকুরের দুধ পান করছে ছাগলছানা

একটি মাদি কুকুর দাঁড়িয়ে আছে। লেজ নাড়তে নাড়তে তার দিকে ছুটে এলো দুটি ছাগলছানা। এরপর ছানা দুটি কুকুরটির দুধ পান করতে থাকে। পরম মাতৃস্নেহে তাদের দুধ পান করায় সেই কুকুর।

বিজ্ঞাপন

এমন বিচিত্র দৃশ্য দেখা যাচ্ছে পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার অণ্ডাল থানা এলাকার একটি বাড়িতে।

বাড়ির মালিক প্রভাত বাউরি জানান, তাঁদের পোষা কুকুরের নাম জুলি। একটি ছাগলও ছিল বাড়িতে। দুজনের খুবই বন্ধুত্ব ছিল। কয়েক মাস আগে চারটি বাচ্চা প্রসব করে জুলি। কিন্তু অসুখের কারণে তার একটি বাচ্চাকেও বাঁচানো যায়নি। কিছুদিন পর ছাগলটিও সন্তানসম্ভাবনা হয়। তার দুটি বাচ্চা হয়। কয়েক দিন আগে রাস্তা পার হওয়ার সময় গাড়ির ধাক্কায় মারা যায় ছাগলটি। তারপর যেন ছাগলের বাচ্চা দুটির দায়িত্ব নিজের কাঁধে তুলে নিয়েছে কুকুর জুলি। ছানা দুটিকে দুধ খাওয়ানো থেকে শুরু করে আগলে রাখা—সবই করছে সে।

এখন কুকুরটির সঙ্গেই থাকে ছাগলের বাচ্চাগুলো। তার সঙ্গেই থাকা, খাওয়া, ঘুম। এই দৃশ্য দেখে চোখের পানি ধরে রাখতে পারেননি স্থানীয় এক নারী।

তিনি বলেন, ‘কুকুরটিকে দেখে মায়ের ব্যথা বুঝি। আমার নিজের ছেলে ছয় মাস আগে গাড়ি দুর্ঘটনায় মারা গেছে। ওদের দেখে আমার মনে হলো, মায়েদের যন্ত্রণা একই। মানুষ হোক বা পশু, কোনো মা-ই যেন ব্যথা না পায়। ’

প্রভাত বাউরির ভাষ্য, ‘বন্ধুত্বের উদাহরণ এমনই। বন্ধু ছাগলটির মৃত্যুর পর জুলি এত কষ্ট পেয়েছে যে তার বাচ্চাদের নিজের মনে করে বড় করার চেষ্টা করছে। ’

সূত্র : আনন্দবাজার



সাতদিনের সেরা