kalerkantho

শুক্রবার । ১২ আগস্ট ২০২২ । ২৮ শ্রাবণ ১৪২৯ । ১৩ মহররম ১৪৪৪

সবিশেষ

রান্নার সময়ই স্বাদ ‘চাখতে’ পারবে রোবট শেফ

কালের কণ্ঠ ডেস্ক   

৭ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রান্নার সময়ই স্বাদ ‘চাখতে’ পারবে রোবট শেফ

নানা জাতের রোবটের পর এবার এলো রান্নাবিষয়ক রোবট। এই ‘যন্ত্রমানুষ’ শুধু রান্নাই করবে না, খাবারের স্বাদ ভালো না খারাপ হচ্ছে, তা বুঝতে চেখেও দেখবে। এর মধ্য দিয়ে ভালো রাঁধুনি হয়ে ওঠার চেষ্টা চালাবে পাচক রোবটটি।

বিশেষ এই রোবট শেফের নকশা তৈরি করেছেন যুক্তরাজ্যের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

বিজ্ঞাপন

তাঁরা রোবটটিকে এমনভাবে প্রশিক্ষণ দিয়েছেন, যাতে এটি কোনো খাবারের লবণের মাত্রা বুঝতে ও চিবানোর বিভিন্ন ধাপে খাবারের বিভিন্ন উপাদানের স্বাদ ধরতে পারে। মানুষের জিহ্বার আদলেই এ কাজ সম্পন্ন করবে রোবটটির কৃত্রিম বোধ। বর্তমানে বৈদ্যুতিক স্বাদ গ্রহণের যে প্রক্রিয়া চালু রয়েছে, তাতে শুধু খাবারের লবণাক্ততা নির্ণয় করা যায়। সে হিসেবে নতুন এই উদ্ভাবনটি কৃত্রিম স্বাদের বিষয়টিকে আরেক ধাপ সামনে নিয়ে এলো। গবেষকরা বলছেন, মানবপদ্ধতির অনুকরণ করেই অধিকতর সুস্বাদু খাবার তৈরি করতে পারবে এই রোবট।

এ প্রসঙ্গে সংশ্লিষ্ট গবেষকদের একজন গ্রিজেগর্জ সোচাকি বলেছেন, “খাবার তৈরির কিছুু ক্ষেত্রে রোবট ব্যবহার করা হলে

তাদের রান্নার মাঝে তা ‘চেখে দেখার’ সক্ষমতা থাকাটা গুরুত্বপূর্ণ। ” মূল ধারণাটি হলো, রান্নার সময়ই স্বাদ ঠিক আছে কি না, তা পরীক্ষা করতে করতে এগোনো। গবেষকদের মতে, এটি জটিল একটি প্রক্রিয়া।

মানব স্বাদ যাচাই প্রক্রিয়ার নকশা তৈরি করতে গবেষকরা রোবট শেফকে অমলেট বানাতে শিখিয়েছেন। এরপর গলাধঃকরণের তিন ধাপে ৯ স্বাদের ভাজা ডিম ও টমেটোর স্বাদ পরীক্ষা করিয়েছেন তাঁরা রোবটটিকে দিয়ে। চিবানোর প্রক্রিয়া অনুকরণ করায় সক্ষম করতে গবেষকদল ডিমের মিশ্রণকে ব্লেন্ড করে রোবটকে দিয়ে পরীক্ষা করিয়েছে। সূত্র : দ্য গার্ডিয়ান।



সাতদিনের সেরা