kalerkantho

সোমবার ।  ১৬ মে ২০২২ । ২ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৪ শাওয়াল ১৪৪৩  

সবিশেষ

মহাসাগর পাড়ি দিতে গিয়ে জীবন সাগরের ওপারে

কালের কণ্ঠ ডেস্ক   

২৪ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মহাসাগর পাড়ি দিতে গিয়ে জীবন সাগরের ওপারে

৭৫ বছর বয়সী ফরাসি নাগরিক জ্যঁ জ্যাক সাভা আবারও দাঁড় টানা নৌকায় একাই আটলান্টিক মহাসাগর পাড়ি দিতে যাচ্ছিলেন। এবার আর পেরে ওঠেননি। গত শনিবার সাগরেই তাঁকে মৃত অবস্থায় পাওয়া গেছে।

পর্তুগালের কোস্ট গার্ড গত শুক্রবার পর্তুগিজ আজোরস দ্বীপপুঞ্জের কাছে সাভার উল্টে যাওয়া নৌকাটি খুঁজে পায়।

বিজ্ঞাপন

তারা শনিবার অনুসন্ধান চালাতে ডুবুরি পাঠিয়েছে। সাবেক প্যারাট্রুপার (প্যারাশ্যুট বাহিনীর সৈনিক) সাভার মৃতদেহ নৌকাটির কেবিনের ভেতরে পাওয়া যায়।

নির্ভীক এই ট্রায়াথলেট (সাঁতার, ম্যারাথন দৌড় ও সাইক্লিংয়ে পারদর্শী) পর্তুগালের মূল ভূখণ্ডের দক্ষিণ প্রান্ত থেকে ১ জানুয়ারি যাত্রা করেছিলেন। গত বৃহস্পতিবার রাত থেকে তাঁর সঙ্গে আর কোনো যোগাযোগ করা যাচ্ছিল না। তবে কেউ হয়তো ভাবেনি চিরতরেই যোগাযোগের বাইরে চলে গেছেন তিনি।

২০১৯ সালে নিজস্ব পদ্ধতিতে তৈরি এক নৌকায় ১২৭ দিনে একা আটলান্টিক পাড়ি দিয়েছিলেন জ্যঁ সাভা। তিনি এবারও আটলান্টিক পাড়ি দিয়ে ক্যারিবিয়ানে পৌঁছানোর আশা করছিলেন।

সাভাকে বিপদে সহায়তার জন্য খবর রাখা দলটি জানায়, গত শুক্রবার থেকে তারা এই অভিযাত্রীর সঙ্গে আর যোগাযোগ করতে পারেনি। তিনি বিপদে পড়ার সংকেত দিয়েছিলেন। সহায়ক দলটি বলেছে, এবার সমুদ্রের ঢেউ আমাদের বন্ধুর চেয়ে শক্তিশালী ছিল। তিনি খুব সাগর ভালোবাসতেন। সূত্র : এএফপি



সাতদিনের সেরা